×

খেলা

বাংলাদেশ দলেও আছেন একজন সাকিব, পান্ডিয়া প্রসঙ্গে শ্রীরাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ০৯:৪৬ পিএম

বাংলাদেশ দলেও আছেন একজন সাকিব, পান্ডিয়া প্রসঙ্গে শ্রীরাম

দুবাইয়ে বাংলাদেশ দলের অনুশীলনে সাকিবের সঙ্গে শ্রীরাম। ছবি: সংগৃহীত

পাকিস্তানকে বলতে গেলে একাই উড়িয়ে দিয়ে প্রশংসায় ভাসছেন ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। দুবাইয়ে বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের সংবাদ সম্মেলনেও তার নামটি ঘুরে ফিরে এসে পড়লো।

সাবেক ভারতীয় এই ক্রিকেটার শ্রীরাম পান্ডিয়ার প্রশংসা করার পাশাপাশি এটাও জানিয়ে দিলেন, বাংলাদেশ দলেও আছেন একজন সাকিব আল হাসান।

শ্রীরাম দলে একজন অলরাউন্ডারের গুরুত্ব তুলে ধরে বলেন, অলরাউন্ডারের ভূমিকা টি-টোয়েন্টিতে অনস্বীকার্য…হার্দিক পান্ডিয়া-বেন স্টোকসের মতো ক্রিকেটার তো বেশি আসে না। এমন অলরাউন্ডার দলে ভারসাম্য আনে। কখনো একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলাতে পারবেন, কখনো বোলার। কোথায় যেন পড়লাম, ভারত দলে ১২ জন খেলছে। হার্দিক পান্ডিয়ার মতো অলরাউন্ডার আছে বলেই তো। তবে আমাদেরও সাকিব আছে। ৪ ওভার বোলিং করতে পারে, টপ অর্ডারে ব্যাটিং করে।

দলের এই টেকনিক্যাল কনসালট্যান্ট সাকিবকে এবার পাচ্ছেন অধিনায়ক হিসেবেই। আফগানিস্তান ম্যাচের আগে সাকিবকে বাংলাদেশের ক্রিকেটে ব্যতিক্রমী একজন হিসেবেই উল্লেখ করলেন তিনি, খেলোয়াড়দের কাছ থেকে কী প্রত্যাশা, সে ব্যাপারে স্বচ্ছ ধারণা আছে সবারই। অধিনায়কও এখানে দুর্দান্ত, দলের কাছে তার প্রত্যাশার কথাও সে ভালোভাবে তুলে ধরেছে। টি-টোয়েন্টির ব্যাপারে তার ভাবনা খুবই আধুনিক। বাংলাদেশ ক্রিকেটে এটি খুবই ব্যতিক্রমী।

শ্রীরাম বলেন, সাকিব বুদ্ধিমান ক্রিকেটার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটের গতির সঙ্গে মানিয়ে নিতে প্রতিনিয়ত উন্নতি করতে হবে। এই কাজটায় সাকিব দারুণ। যারা লম্বা সময় ধরে ধারাবাহিকভাবে পারফর্ম করছে, এর পেছনে “সিক্রেট”একটাই—তারা নিজেদের খেলায় উন্নতিটা ধরে রাখে। উন্নতির মধ‍্য দিয়েই বোলার বা ব‍্যাটসম‍্যানকে হারাতে থাকে। যদি সে এটা করে, এর কৃতিত্ব তারই। এই জন‍্যই সে ভালো একজন খেলোয়াড়।

ক্রিকেট–বিশ্বের প্রায় সব দেশেই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে সাকিব নিজেকে ভালো মানে উন্নীত করেছেন বলেই মত শ্রীরামের। এ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের অন‍্য খেলোয়াড়দের সঙ্গে তার মূল পার্থক‍্য নিজেকে মেলে ধরার সামর্থ্য, সে ভিন্ন ভিন্ন লিগে খেলে, ভিন্ন ভিন্ন কন্ডিশনে খেলে। অনেক বছর ধরে আইপিএলে খেলছে। সিপিএলে খেলেছে, বিশ্বজুড়ে খেলেছে। আর এটাই অন‍্যদের সঙ্গে সাকিবের পার্থক‍্য গড়ে দিয়েছে। বাংলাদেশের খেলোয়াড়দের যতটা সম্ভব নিজেদের মেলে ধরার সুযোগ দিতে হবে, যেন তারা তাড়াতাড়ি শিখতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App