×

খেলা

প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় জানালেন অলক কাপালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ১০:০৯ পিএম

প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় জানালেন অলক কাপালি

বাংলাদশে জাতীয় দলের সাবেক অলরাউন্ডার অলক কাপালি। ছবি: সংগৃহীত

প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন বাংলাদশে জাতীয় দলের সাবেক অলরাউন্ডার অলক কাপালি। আজ সোমবার এক ফেসবুক পোস্টে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে নিজের অবসরের কথা জানান তিনি।

ঘরোয়া ওয়ানডে এবং টি-টোয়েন্টি তথা প্রিমিয়ার লিগ, বিপিএল- এসব খেলে যাবেন বলেও জানিয়েছেন তিনি।

২০০০-২০০১ মৌসুম থেকে প্রায় দুই দশকেরও বেশি প্রথম শ্রেণির ক্রিকেট খেলে আসছেন অলক কাপালি। এখনও পর্যন্ত ১৭২টি প্রথম শ্রেণির ম্যাচে ২৮৫ ইনিংস ব্যাট করে ৩৩.৮৪ গড়ে ৯১৩৮ রান করেছেন তিনি। সেঞ্চুরি করেছেন ২০টি, হাফ সেঞ্চুরি ৩৭টি। উইকেট নিয়েছেন ২১৭টি। এর মধ্যে ৫ উইকেট করে নিয়েছেন ৭বার। এক ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ১ বার।

নিজের ফেসবুক আইডিতে অলক কাপালি প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়ে লিখেন, ‘আমি ২০০০/০১ মৌসুম থেকে দীর্ঘ দুই দশকেরও বেীশ সময় ধরে প্রথম শ্রেণির ক্রিকেট খেলে আসছি। বাংলাদেশ জাতীয় দলের হয়ে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি ফরমাম্যাটে অংশগ্রহণ করেছি। এই দীর্ঘ পথচলায় অনেকেই আমাকে বিভিন্নভাবে সহায়তা করেছেন, উনাদেরসহ সকল শুভাকাঙ্ক্ষী ও শুভানুধ্যায়ীর কাছে আমি আমার অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

আমি বাংলাদেশ ও বৃহত্তর সিলেটের ক্রিড়াঙ্গনের অংশ হতে পারায় গর্বিত। আমি মনে করি এখন তরুণ ক্রিকেটারদের জন্য আরো বেশি প্রথম শ্রেণির ক্রিকেট খেলার সুযোগ করে দেওয়া উচিত। তরুণ ক্রিকেটারদের সর্বোচ্চ পর্যায়ে উঠে আসার জন্য এবং আমার পরিবারকে বেশি সময় দেওয়ার লক্ষ্যে আমি প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। আমি ২০২২/২৩ মৌসুম থেকে শুধুমাত্র লিমিটেড ওভার ক্রিকেট (ওডিআই, টি-টোয়েন্টি ইত্যাদিতে) অংশগ্রহণ করবো।

আমি বৃহত্তর সিলেটের ক্রিকেটের সর্বাঙ্গীন সফলতা কামনা করছি। সিলেটের ক্রিকেটের উন্নয়নের জন্য যে কোনো সহায়তার জন্য আমি সাধ্যমত চেষ্টা করবো প্রতিশ্রুতি ব্যক্ত করছি।

২০০২ সালের জুলাইতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে অলক কাপালির। ২০০৬ সালের মার্চে সর্বশেষ টেস্ট খেলেন সেই শ্রীলঙ্কার বিপক্ষেই। এর মধ্যে মোট ১৭টি টেস্ট খেলেছেন কাপালি। রান করেছেন ১৭.৬৯ গড়ে ৫৮৪। সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরি ২টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App