×

জাতীয়

ইভিএমে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে, আশাবাদ জাপান রাষ্ট্রদূতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ০৫:৪০ পিএম

ইভিএমে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে, আশাবাদ জাপান রাষ্ট্রদূতের

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। ছবি: সংগৃহীত

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অবাধ, সুষ্ঠু নির্বাচন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপান রাষ্ট্রদূত ইতো নাওকি। সোমবার (২৯ আগস্ট) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সাক্ষাতের পর তিনি এই প্রত্যাশার কথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাপান রাষ্ট্রদূত বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি কেমন তা জানতে আমি সিইসির সঙ্গে সাক্ষাতের জন্য এসেছিলাম। অবাধ ও সুষ্ঠু নির্বাচনে জন্য তিনি কী প্রস্তুতি নিচ্ছেন, তাই আলোচনা করেছি।

ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ইভিএম নিয়ে সিইসির সঙ্গে কথা হয়েছে। তিনি (সিইসি) বলেছেন, এটা খুব ভালো পদ্ধতি। ১৫০ আসনে ইভিএম ব্যবহারের কথা তিনি জানিয়েছেন। এই মেশিনের মাধ্যমে অবাধ, সুষ্ঠু নির্বাচন হবে বলে আমি আশা করছি। বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন হবে।

বর্তমানে ব্যবস্থার মধ্যে বড় দলগুলো নির্বাচন বয়কটের কথা বলছে, এমন প্রশ্নের উত্তরে ইতো নাওকি বলেন, হাতে এখনো এক বছর তিন-চার মাস সময় আছে। সরকার ও বিশেষ করে সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনারদের প্রতি প্রত্যাশা থাকবে, আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অধিক অংশগ্রহণমূলক করার জন্য তারা চেষ্টা করবেন। আমরা আশা করি, আগামী নির্বাচন একটি ভালো নির্বাচন হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ সালের শেষে অথবা ২০২৪ সালের শুরুতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েটি দেশের কূটনীতিকরা সিইসির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের কথা বলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App