×

খেলা

আফগানদের বিপক্ষে গর্জে ওঠার অপেক্ষায় টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ১০:২০ পিএম

আফগানদের বিপক্ষে গর্জে ওঠার অপেক্ষায় টাইগাররা

সাকিব-নাসুমদের অনুশীলন দেখছেন শ্রীধরন শ্রীরাম। ছবি: সংগৃহীত।

মরুর বুকে ইতিহাস রচনা করতে মরিয়া টাইগাররা। এশিয়া কাপে এপর্যন্ত তিনবার ফাইনালে লড়ার সুযোগ হলেও শিরোপা জিততে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। এবার শিরোপা জয়ের জন্য প্রস্তুত বাংলাদেশ। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বে একঝাক তরুণ এই অসম্ভবকে সম্ভব করতে মরিয়া হয়ে আছে। এশিয়া কাপের ১৫তম আসরে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার (৩০ আগস্ট) আফগানিস্তানে মুখোমুখি হবে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে রাত আটটায় ম্যাচটি শুরু হবে। গাজী টিভি ও নাগরিক টিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

আফগানদের বিপক্ষে জয়ের লক্ষে রাত-দিন পরিশ্রম করেছে আফিফ-মিরাজরা। প্রথম দুই অনুশীলন রাতে করলেও তৃতীয় দিন অনুশীলন করেছে দিনের আলোতে। সোমবার অনুশীলন করেছে বিকালে। এর মাধ্যমে আরব আমিরাতের আবহাওয়ার সঙ্গে বেশ ভালোভাবেই মানিয়ে নিয়েছে নিজেদের। চারদিনের অনুশীলনেই টাইগারদের লক্ষ্য ছিল লম্বা শট খেলার। ব্যাট হাতে যে-ই স্ট্যাম্পের সামনে দাড়িয়েছেন তিনি-ই বল পাঠিয়েছেন গ্যালারিতে। ব্যাটিং নিয়ে মনোযোগ দিয়ে কাজ করেছেন মুশফিকু রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় অনুশীলন শেষেও এই দুই অভিজ্ঞ ব্যাটারকে নিয়ে আলাদাভাবে কাজ করেছেন শ্রীধরন শ্রীরাম। কেননা ম্যাচে দলের গুরুদায়িত্বটা তাদেরই পালন করতে হবে। ডেথ ওভারে দ্রুত রান তোলার দায়িত্ব অর্পণ হতে পারে মুশফিক-রিয়াদের উপর।

বল হাতেও নিজেদের বেশ ঝালিয়ে নিয়েছে মোস্তাফিজ-তাসকিনরা। ভারত-পাকিস্তানের ম্যাচে বোলারদের বাউন্সার অনুসরণ করে নিজেকে প্রস্তুত করেছেন তাসকিন আহমেদ। মোস্তাফিজ তার কাটারে এনেছে পরিবর্তন। নেটে যে বল মোকাবিলা করতে গিয়ে সাকিব আল হাসানও থমকে গিয়েছিলেন। শুধু মোস্তাফিজের বলেই নয়, তাসকিনের বাউন্সারেও পরাস্ত হয়েছে টাইগার অধিনায়ক। আফগানদের বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে সাকিব আল হাসানও। এই ম্যাচে দুই বিশ্বসেরা অলরাউন্ডার দুই দলকে নেতৃত্ব দিবে। সাকিব-নবির শ্রেষ্ঠত্বের লড়াইয়ে উভয়ই জয়ের জন্য মুখিয়ে থাকবে। সোমবার তরুণদের উদ্দেশ্যে সাকিব নিজের ফেসবুক পেইজে বাঘের গর্জন দিয়ে লিখেছেন, গর্জনের সময় এখনই! মরুর বুকে এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানদের মুখোমুখি হতে প্রস্তুত টাইগাররা।

অপরদিকে, দুর্দান্ত জয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে এশিয়া কাপে উড়ন্ত সূচনা করেছে আফগানিস্তান। সেই আফগানদের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ। এই ম্যাচের আগে আফগানদের ভয়ঙ্কর দল হিসেবে আখ্যা দিয়েছেন টাইগারদের টেকনিক্যাল কোচ শ্রীধরন শ্রীরাম। রশিদকে নিয়ে এক প্রশ্নের উত্তরে শ্রীরাম বলেন, আফগানিস্তান ভয়ংকর দল। তারা শুধু রশিদ খানের উপর নির্ভরশীল নয়। আমরা সবাই জানি রশিদ খান বিশ্বের একজন বিখ্যাত টি-টোয়েন্টি বোলার। এটা অস্বীকার করার কিছু নেই। তবে শুধু রশিদ খান, মোহাম্মদ নবী ও ফজল হক ফারুকি বিষয় না, আমরা পুরো দলের বিপক্ষেই খেলার জন্য প্রস্তুত হচ্ছি। পরিসংখ্যানে সাকিবদের থেকে এগিয়ে আছে রশিদ-নবিরা। এপর্যন্ত আট দেখায় পাঁচবার জিতেছে আফগানিস্তান ও তিনবার জিতেছে বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App