যুক্তরাষ্ট্রের ৩ রাজ্যে গোলাগুলিতে নিহত ৭

আগের সংবাদ

আকাশজুড়ে আলোর নাচন, কিন্তু আসলে কী?

পরের সংবাদ

সেরা বাঙালি পুরস্কার পেয়েছেন কবি টি এম আহমেদ কায়সার

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২ , ১২:১৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৯, ২০২২ , ১২:৫২ অপরাহ্ণ

যুক্তরাজ্যে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত ইউকে বেঙ্গলি কনভেনশনে কবি টি এম আহমেদ কায়সার এ বছর সেরা বাঙালি সম্মাননায় ভূষিত হয়েছেন।

ম্যানচেস্টারের স্টলার হলে দুই দিনব্যাপী অনুষ্ঠিত বাংলা সঙ্গীত, কবিতা, নৃত্য ও নাটকের এই মনোজ্ঞ আয়োজনের দ্বিতীয় দিনে গত রবিবার (২৮শে আগস্ট) কায়সার এই বিশেষ সম্মাননায় ভূষিত হন। বিলাতে পশ্চিমবঙ্গের বাঙালিদের নেতৃত্বে আয়োজিত এই বিপুল বাঙালী সমাবেশে কলকাতা থেকে যোগ দেন বর্তমান সময়ে বাংলা গানের অন্যতম প্রধান কন্ঠশিল্পী জয়তি চক্রবর্তী, চন্দ্রবিন্দু ব্যান্ডের অনিন্দ্য চ্যাটার্জি, শিল্পী ইমন চক্রবর্তী ও লোকশিল্পী পৌষালী সেনগুপ্ত।

এক সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় বৃটেনে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের শীর্ষ সংস্থা সৌধের প্রতিষ্ঠাতা পরিচালক আহমেদ কায়সার জানান, যে কোনো পুরস্কার নিঃসন্দেহে আনন্দের কিন্তু আমার মত আত্ম-প্রণোদিত মানুষের জন্যে সেরা,পুরস্কার হল আমরা যে লড়াইগুলো করছি, নানা কৌশল ও নানা-রকম শিল্প-প্রপঞ্চের মাধ্যমে এই যে আমরা নানা দেশের নানা বর্ণের নানা সংস্কৃতির শিল্পী ও দর্শকদের মধ্যে এক শক্ত-সেতু বা সংযোগ রচনা করতে চাই এবং প্রকারান্তরে, বিশ্বব্যাপী ভারতীয় ধ্রুপদী শিল্পের নতুন দর্শক তৈরি করতে চাই – এই জরুরি লড়াইয়ে, সহযোগিতা করা যে যেমন পারেন, আর কিছু সম্ভব না হলেও অন্তত দর্শক হয়ে উপস্থিত থাকা।

বহির্বিশ্বে ভারতীয় ধ্রুপদি শিল্পের প্রচার এবং প্রসার ঘটেছে বাঙালিদের হাত ধরেই সেটা রবীন্দ্রনাথ যেমন, তেমনি রবিশঙ্কর বা উদয় শঙ্করও। এই ঐতিহাসিক দায় এখন আমাদেরক সকলের কাঁধে। আমাদের ধ্রুপদী শিল্পকে এবার বিশ্বমঞ্চে স্থাপন করতে হবে! অবাঙালি দর্শকদেরও সমান গুরুত্বের সঙ্গে টেনে নিয়ে আসতে হবে। আর তা করতে হবে সকলের সম্মেলিত প্রচেষ্টায়।

কায়সার ইউকেবিসি’র অন্যতন ট্রাস্টি লেখিকা সোমা ঘোষকে মনোনয়ন ও চুড়ান্ত বিচারে যারা তাকে এই পুরস্কারের জন্যে নির্বাচন করেছেন সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়