সেরা বাঙালি পুরস্কার পেয়েছেন কবি টি এম আহমেদ কায়সার

আগের সংবাদ

বিমানে মাঝ আকাশে দুই পাইলটের হাতাহাতি

পরের সংবাদ

আকাশজুড়ে আলোর নাচন, কিন্তু আসলে কী?

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২ , ১২:২৮ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৯, ২০২২ , ১:৫৪ অপরাহ্ণ

আকাশের গায়ে এটি কী! গোটা শহর জুড়ের মানুষের এই একটিই প্রশ্ন। দেখতে রামধনুর মতো হলেও, আসলে এটি রঙধনু নয়। সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে চীনের হাইকো শহরের কাছে।

বিস্ময়কর এই দৃশ্য দেখতে বাড়ি থেকে বেরিয়ে আসেন সাধারণ মানুষ। রাস্তায় মানুষ দাঁড়িয়ে পড়েন। অনেকেই ভেবেছিলেন কোনও মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকছেন। যারা এই দৃশ্যের সাক্ষী তাদের কয়েকজন এটির ভিডিও রেকর্ড করেন।

কিন্তু রঙধনু যদি না হয়, তাহলে এই জিনিসটি কী? বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটিকে বলে পাইলিয়াস মেঘ। বিশেষজ্ঞরা বলছে, ২১ আগস্ট চীনের এই শহরের আকাশে যে মেঘ দেখা গিয়েছিল, তা রীতিমতো বিরল পাইলিয়াস মেঘ। একে ‘ক্ল্যাপ ক্লাউড’ বা ‘স্কার্ ফ ক্লাউড’ও বলা হয়।

দ্য ওয়েদার নেটওয়র্ক সংস্থার রিপোর্ট বলছে, পাইলিয়াস মেঘ তৈরি হয় কিউমুলাস (কিউমুলোনিম্বাস মেঘ) থেকেই। খুব উঁচুতে থাকা কিউমুলাস ক্লাউডের ওপরের স্তরে সঙ্গে যদি শীতল বাতাসের বারবার ধাক্কা লাগে, তাহলে ওই অংশের মেঘে থাকা জলীয় বাষ্প শীতল হয়ে ঘনীভূত হয়ে যায়। সেটিই এই পাইলিয়াস মেঘের জন্ম দেয়। এটি সচরাচর দেখা যায় না। খুব বিরল ধরনের মেঘ এটি।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়