×

জাতীয়

লিড গোল্ড সনদ পেল আরো দুটি পোশাক কারখানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২২, ১১:২৩ এএম

লিড গোল্ড সনদ পেল আরো দুটি পোশাক কারখানা

ছবি: সংগৃহীত

পরিবেশবান্ধব লিড গোল্ড আন্তর্জাতিক সনদ পেল দেশের আরও দুটি বৃহৎ পোশাক কারখানা। চলতি মাসে জিন্স প্লাস লিমিটেড ও মেহনাজ স্টাইলস অ্যান্ড ক্রাফটস লিমিটেড নামের পোশাক কারখানা দুটি ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে এ সনদ পেয়েছে বলে জানিয়েছে বিজিএমইএ।

বিজিএমইএর সর্বশেষ তথ্যমতে, দেশে এখন পর্যন্ত পরিবেশবান্ধব হিসেবে ১৬৭টি পোশাক কারখানা সনদ পেয়েছে। এর মধ্যে ‘লিড প্লাটিনাম’ সনদ পেয়েছে ৫০টি। এছাড়া নতুন এ দুটি প্রতিষ্ঠানসহ গোল্ড সনদ পেয়েছে ১০৩টি ও সিলভার ১০টি এবং সার্টিফাইড ৪টিসহ মোট ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১০০টি কারখানার ৩৯টি বাংলাদেশের। আরও কয়েকশ’ কারখানা সার্টিফিকেশনের অপেক্ষায় আছে বলে জানায় সংগঠনটি।

২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনার পর শিল্পটিকে পুনর্গঠনে বিগত প্রায় এক দশকে উদ্যোক্তারা কর্মপরিবেশ নিরাপত্তা খাতে হাজার কোটি টাকা ব্যয় করছে। একই সঙ্গে সরকার-ক্রেতা-উন্নয়ন সহযোগীদের সহায়তায় বাংলাদেশের পোশাকশিল্প একটি নিরাপদ শিল্প হিসেবে বিশ্বে রোল মডেল হিসেবে নিজের অবস্থান তৈরি করেছে বলে দাবি বিজিএমইএর।

এছাড়া হংকংভিত্তিক আন্তর্জাতিক অডিট প্রতিষ্ঠান ‘কিউআইএমএ’-এর মতে এথিকাল সোর্সিংয়ের দিক থেকে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় শীর্ষস্থানে উঠে এসেছে বলে জানিয়েছে বিজিএমইএ। মূলত গ্লোবাল সাপ্লাই চেইনের গুণগতমান, কমপ্লায়েন্স, কর্মঘণ্টা ও শ্রম মানের বিভিন্ন দিক মূল্যায়ন করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App