×

জাতীয়

জামাত-শিবিরের ১১ নেতাকর্মীর বিচার শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২২, ০৩:৩৫ পিএম

জামাত-শিবিরের ১১ নেতাকর্মীর বিচার শুরু

ফাইল ছবি

রাজধানীর আশুলিয়া থানায় দায়ের করা বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় জামাত-শিবিরের ১১ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন করেছেন আদালত। এর মাধ্যমে আসামিদের বিরুদ্ধে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো। এছাড়া মামলার দায় থেকে ২৫ জনকে অব্যাহতি দেয়া হয়েছে।

রবিবার (২৮ আগস্ট) ঢাকার ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা জজ জীনাত সুলতানার আদালত এ আদেশ দেন। একইসঙ্গে আগামী ২৭ নভেম্বর মামলাটির সাক্ষ্য গ্রহণের জন্য তারিখ ধার্য করেছেন আদালত।

বিচার শুরু হওয়া ১১ আসামি হলেন- আব্দুল বারেক মৃধা, রশিদ সরকার ওরফে মোতালেব মওলানা, খালেক মেম্বার, হাফেজ মো. ওমর ফারুক, হাবিবুর রহমান, আবু সাঈদ, হাবিবুর রহমান-২, আবুল হোসেন মুন্সী, আব্দুল লতিফ তরফদার ও আব্দুল রহমান। অন্যদিকে অব্যাহতি পাওয়া আসামিরা হলেন- ডাক্তার আসাদ উল্লাহ আহমেদ, হাজী সাহাজ উদ্দিন, মোকলেছুর রহমান, শাহজাহন মিয়া, আলী হোসেন প্রমুখ।

এরআগে, এদিন আসামিরা আদালতে হাজির হন। তাদের পক্ষে আইনজীবীরা অব্যাহতি চেয়ে শুনানি করেন। রাষ্ট্রপক্ষ থেকে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য প্রার্থনা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত ১১ আসামির বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দিয়ে ২৫ জনকে অব্যাহতির আদেশ দেন। আসামিপক্ষের আইনজীবী মোবিনুল ইসলাম এসব তথ্য জানান।

জানা যায়, ২০১৭ সালের ১১ অক্টোবর মাগরিবের নামাজের পর জামাত-শিবিরের নেতাকর্মীরা ১২ অক্টোবর হরতালের সমর্থনে আশুলিয়া থানাধীন জামগড়াস্থ আব্বাসিয়া মসজিদের পাশে নাশকতা সৃষ্টির পরিকল্পনা করে। তারা পুলিশের গাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে।

এ ঘটনায় পরদিন ১২ অক্টোবর আশুলিয়া থানার এসআই মশিউর রহমান নয়ন মামলাটি দায়ের করেন। এরপর আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক মোহাম্মদ জিয়াউল ইসলাম মামলাটি তদন্ত করে ২০১৮ সালের ২৩ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App