×

খেলা

এশিয়া কাপে সাকিবের ডেপুটি আফিফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২২, ০১:০১ এএম

এশিয়া কাপে সাকিবের ডেপুটি আফিফ
এশিয়া কাপে সাকিবের ডেপুটি আফিফ
এশিয়া কাপে সাকিবের ডেপুটি আফিফ
এশিয়া কাপে সাকিবের ডেপুটি আফিফ

সাকিব আল হাসানের সঙ্গে আফিফ হোসেন

আফগানিস্তান-শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে শনিবার পর্দা উঠেছে ক্রিকেটে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপের। এই টুর্নামেন্টে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে মঙ্গলবার (৩০ আগস্ট) । শারজায় অনুষ্ঠিত হতে যাওয়া এই ম্যাচ জিতে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করতে মরিয়া টাইগাররা শনিবার অনুশীলন শেষে এশিয়া কাপে সাকিব আল হাসানের ডেপুটি হিসেবে আফিফ হোসেনের নাম ঘোষণা করেছে। আফগানদের বিপক্ষে সহঅধিনায় হিসেবে ২২ বছর বয়সী আফিফের অভিষেক ঘটবে। ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটা আফিফ ৪৭ টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছেন। এবার এশিয়া কাপে টাইগারদের অধিনায়কের দায়িত্ব পালন করবেন আফিফ।

বাংলাদেশ-আফগানিস্তান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ৮ বার মাঠে নেমেছে বাংলাদেশের ৩ জয়ের বিপরীতে আফগানরা জিতেছে ৫ ম্যাচে। এশিয়া কাপের ইতিহাসে এ পর্যন্ত তিনবার সাকিবদের মুখোমুখি হয় মোহাম্মদ নবীরা। আফগানিস্তান জিতে ২ ম্যাচে, বাংলাদেশের জয় একটিতে। মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকা টাইগারদের লক্ষ্য এবার এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানদের হারানো। এশিয়া কাপের শেষ চার আসরে তিনবারই ফাইনাল খেলেছে সাকিব-তামিমরা। ২০১২, ২০১৬ এবং ২০১৮ সালে অনুষ্ঠিত প্রতিযোগিতার ফাইনাল খেলেও একবারো শিরোপা নিজেদের ঘরে তুলতে পারেননি সাকিব-মুশফিকরা। কালেভদ্রে টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগাররা অভাবনীয় পারফরম্যান্স মুগ্ধতা ছড়িয়েছে। টি-টোয়েন্টি বিশ^কাপের কথা মাথায় রেখে এবার এশিয়া কাপ হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে। এর আগে শুধু একবারই টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ হয়েছিল। ঘরের মাঠে তখনো বাংলাদেশ চমকে দিয়ে পাকিস্তান, শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনাল খেলেছিল। কিন্তু ফাইনালে ভারত বাধা অতিক্রম করতে পারেনি।

টাইগারদের দুবাই যাওয়ার এক সপ্তাহ আগে পরিবর্তন হয়েছে দলের কোচ। রাসেল ডমিঙ্গো দায়িত্ব হারালে দলে যোগ দেন নতুন টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট শ্রীধরন শ্রীরাম। নেতৃত্বের ভার এসেছে দলের সবচেয়ে অভিজ্ঞ ও বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের হাতে। তার অতিমানবীয় পারফরম্যান্স যে কোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। ম্যাচের আগে এমনকি আফগান ক্রিকেটার মোহাম্মদ নবীও সাকিব বন্দনায় মেতেছেন, সাকিব নতুন নয়, বাংলাদেশের সিনিয়র ক্রিকেটার। এক নম্বর অলরাউন্ডার এবং বাংলাদেশের সেরা ক্রিকেটার। সে আগেও অধিনায়ক ছিল, বড় টুর্নামেন্টে আবার অধিনায়ক। সে দলের হয়ে সব সময় বড় ভূমিকা রাখে।

সাকিব ছাড়াও দলে রয়েছে নির্ভরযোগ্য ক্রিকেটাররা। মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির, মোস্তাফিজ, মিরাজদের নিয়ে এবার সব বাধা মোকাবিলা করতে চায় টাইগাররা। দলগত সামর্থ্য ও শক্তিমত্তায়ও পিছিয়ে নেই দলটি। দলের নির্ভরযোগ্য খেলোয়াড় সাকিবের জ¦লে ওঠার দিনে জিতে যায় বাংলাদেশ। মুশফিক, মাহমুদউল্লাহরা পরীক্ষিত ও অভিজ্ঞ ক্রিকেটার। তাদের ব্যাটে বাংলাদেশ জিতেছে অসংখ্য ম্যাচ। মোস্তাফিজের দুর্বোধ্য কাটার, সেøায়ার যে কোনো ব্যাটসম্যানের খেলা কঠিন। সঙ্গে তাসকিন আহমেদের গতি বোলিংয়ে দিয়েছে নতুন প্রাণ।

বাংলাদেশ দলের সবচেয়ে বড় দুর্বলতা ওপেনিং। তামিম এই ফরম্যাট থেকে নিজেকে সরিয়ে নেয়ার পর বাংলাদেশ এখনো উদ্বোধনী জুটি পায়নি। লিটন সেই পতাকা উড়ালেও এবার ইনজুরির কারণে তার খেলা হচ্ছে না। ফলে উদ্বোধনী জুটি নিয়ে বেশ দুশ্চিন্তায় বাংলাদেশ শিবির। এবারের এশিয়া কাপে দলের ওপেনিংয়ে এনামুলের সঙ্গী নাঈম। নির্বাচক হাবিবুল বাশার সুমন এ প্রসঙ্গে বলেন, অবশ্যই নাঈম একটা অপশন। সে অতীতে আমাদের হয়ে ওপেন করেছে। আপনারা জানেন, আমরা একটু ভিন্ন ক্রিকেট খেলতে চলেছি, এ জিনিসটা নিয়ে অনেক কথা বলেছি। নাঈমকেও সেই বার্তা দেয়া হয়েছে। যদি নাঈম খেলে, ডেফেনিটলি সেভাবেই খেলার চেষ্টা করবে। তিনি যোগ করেন, আমরা এখনো ঠিক করিনি কে খেলবে। বিজয় ডেফেনিটলি খেলবে, তার সঙ্গে কে খেলবে তা আগামী দুয়েক দিনের মধ্যে ঠিক করে ফেলব। এশিয়া কাপে টাইগাররা নিজেদের সেরাটাই দিবে- এমন আশা বাশারের, পরিবর্তন নির্ভর করছে খেলার ওপর, খেলার দিন বোঝা যাবে। অনুশীলনে সবকিছু খোলা মনে করা যায়, সবাই নিজের সেরাটা খেলতে পারে। কথাবার্তায়ও সবাই অনেক ইতিবাচক। আমরা কতটা বদলাতে পেরেছি, কতটা খেলতে পারছি সেটা ম্যাচের দিনই বোঝা যাবে। আমি খুব আশাবাদী। যত দূর কথা বলছি, সবাই আসলে চাচ্ছে এই টুর্নামেন্টে বিশেষ কিছু করতে। স্পিন উইকেট দুবাই ও শারজাতে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ। ফলে স্পিন বিষে প্রতিপক্ষ ব্যাটারকে কাবু করতে চাইবে প্রতিটি দল। বাংলাদেশ দলের লক্ষ্যও তাই। বাঁ-হাতি সাকিবের সঙ্গে রয়েছেন নাসুম আহমেদ। অফস্পিনার মেহেদীর সঙ্গে রয়েছে মাহেদীও। তবে এবারের স্কোয়াডে ভরসার নাম পেস অলরাউন্ডার সাইফউদ্দিন। ইনজুরি কাটিয়ে দলে ফেরা এ ক্রিকেটারকে ঘিরে অধিনায়ক সাকিবের অনেক বড় প্রত্যাশা। ভালো করতে মুখিয়ে আছেন সাইফউদ্দিনও। বাংলাদেশ দলকে বরাবরই ভোগায় বাজে ফিল্ডিং। গ্রাউন্ড ফিল্ডিংয়ের পাশাপাশি ক্যাচ মিস হয়েছে একাধিক। দলের নতুন টি-টোয়েন্টি পরামর্শক শ্রীধরন শ্রীরাম দায়িত্ব নেয়ার পর কাজ করেছেন ফিল্ডিংয়ের উন্নতি নিয়ে।

এবারের এশিয়া কাপে সামর্থ্যরে চেয়ে শতভাগ বেশি দেয়ার অঙ্গীকার করেছে টাইগাররাÑ এমনটা দাবি ওপেনার এনামুলের। গত রাতে আরব আমিরাত থেকে পাঠানো ভিডিও বার্তায় তিনি বলেন, আমরা সবাই মনে করছি দারুণ একটি প্রভাব ফেলতে পারব। টিমকে যতটুকু দেয়ার সামর্থ্য আছে, তার থেকে শতভাগ বেশি দেয়ার চেষ্টা করব সবাই। এই অঙ্গীকার সবাই করেছে এবং এটা বিশ^াস করি যে আমরা পারব। টি-টোয়েন্টির নতুন টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট শ্রীরামের সঙ্গে মিটিং করে টাইগাররা নিজেদের দায়িত্ব বুঝিয়ে নিয়েছেন। এ প্রসঙ্গে এনামুল বলেন, আসলে শ্রীরাম আসার পর আমাদের দারুণ একটা মিটিং হয়েছে। বোলিং, ব্যাটিং, স্পিন বিভাগ এবং ফিল্ডিং বিভাগ আমরা কীভাবে কী করব, এটা আসলে আমরা পরিষ্কার মনোভাব নিয়ে আছি। প্রতিটি ক্রিকেটার জানে তাদের কাজটা কী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App