×

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসন: পরিস্থিতি ‘অনুকূলে নয়’ বলছে বিশ্ব সম্প্রদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২২, ০৮:১৪ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসন: পরিস্থিতি ‘অনুকূলে নয়’ বলছে বিশ্ব সম্প্রদায়

বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন জাতিসংঘের মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোয়েলীন হেইজার। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা প্রত্যাবাসন: পরিস্থিতি ‘অনুকূলে নয়’ বলছে বিশ্ব সম্প্রদায়

বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা প্রত্যাবাসন: পরিস্থিতি ‘অনুকূলে নয়’ বলছে বিশ্ব সম্প্রদায়

বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র দূতাবাসের আঞ্চলিক শরণার্থী সমন্বয়কারী ম্যাক্যানজি রোও। ছবি: সংগৃহীত

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত নিতে আগ্রহী হয়েছে মিয়ানমার। বাংলাদেশও যথাশীঘ্র এই কাজে উদ্যোগী হতে চায়। কিন্তু এখনও ‘অনুকূল পরিস্থিতি বিদ্যমান নেই’ উল্লেখ করে বিশ্ব সম্প্রদায় জানিয়েছে, রাখাইন পরিস্থিতির উন্নতি এখনও হয়নি। তাই এখনই রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবর্তন সম্ভব নয়।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনোসাইড স্টাডিজ সেন্টার আয়োজিত ‘রোহিঙ্গা সংকট : প্রত্যাবাসনের উপায়’ শীর্ষক সেমিনারে এসবই তুলে ধরেন বেশ কয়েকজন বক্তা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, আমাদের অগ্রাধিকার হচ্ছে প্রত্যাবাসন। প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনা চলছে। মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার আশ্বাস দিয়েছে, তারা আগ্রহ প্রকাশ করেছে। আশা করি, ছোট গ্রুপ হলেও প্রত্যাবাসন শুরু হবে।

[caption id="attachment_364045" align="aligncenter" width="700"] বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত[/caption]

তিনি আরও বলেন, রোহিঙ্গা ইস্যু আমাদের কোনো দ্বিপক্ষীয় বিষয় নয়, এটা মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়। রোহিঙ্গা সমস্যার কারণে গোটা অঞ্চল অস্থিতিশীল হয়ে পড়তে পারে। রোহিঙ্গাদের প্রত্যাবর্তন শুরু করতে বাংলাদেশ বন্ধু রাষ্ট্রকেও যুক্ত করেছে, কিন্তু রোহিঙ্গারা মিয়ানমারের ওপর আস্থা রাখতে পারছে না। আসিয়ান চাইলে ভূমিকা রাখতে পারে।

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য রাখার আগে বেশ কয়েকটি মতামত তুলে ধরেন ঢাকা সফররত জাতিসংঘের মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোয়েলীন হেইজার ও যুক্তরাষ্ট্র দূতাবাসের আঞ্চলিক শরণার্থী সমন্বয়কারী ম্যাক্যানজি রোও। নোয়েলীন হেইজার বলেন, রোহিঙ্গারা যে কারণে পালিয়ে এসেছিল সেটিও দূর করা হয়নি। এক কথায় রাখাইনের পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। এমন অবস্থায় তিনি শরণার্থীদের প্রয়োজন ও উদ্বেগ মেটানোর স্বার্থে প্রত্যাবাসনের আলোচনায় রোহিঙ্গাদের সম্পৃক্ত করার পরামর্শ দিয়েছেন।

[caption id="attachment_364046" align="aligncenter" width="700"] বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন মার্কিন দূতাবাসের আঞ্চলিক শরণার্থী সমন্বয়কারী ম্যাক্যানজি রোও। ছবি: সংগৃহীত[/caption]

বিশ্ব সম্প্রদায় ও আসিয়ানসহ আঞ্চলিক জোটগুলোকে কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, রোহিঙ্গাদের সুরক্ষা, তাদের মৌলিক অধিকার ও মর্যাদা রক্ষায় যদি আমরা ব্যর্থ হই, তাহলে এর মাধ্যমে কয়েক প্রজন্ম ক্ষতিগ্রস্ত হবে।

মার্কিন দূতাবাসের আঞ্চলিক শরণার্থী সমন্বয়কারী ম্যাক্যানজি রোও বলেন, অন্যরা যখন সহিংসতা ও নিপীড়নের শিকার মানুষদের দিক থেকে দৃষ্টি ফিরিয়ে নিয়েছিল এবং তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছিল, তখন বাংলাদেশ সেই নিপীড়িত মানুষের জন্য সীমান্ত খুলে দিয়েছিল। বিপদগ্রস্ত মানুষকে স্বাগত জানিয়েছিল তারা। আমরা আশা করেছিলাম, আশ্রয় নেয়া রোহিঙ্গারা তাদের জন্মভূমিতে ফিরে যেতে পারবে, পরিস্থিতির উন্নতি হবে এবং স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদার সঙ্গে ফিরে যেতে পারবে। কিন্তু পাঁচ বছর পরে, আমরা দেখতে পাচ্ছি, আমাদের সেই প্রচেষ্টাগুলো বাস্তবায়িত হয়নি বরং আগের চেয়ে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ। এ সময় বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি বাস্তবায়নে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ অব্যাহত রাখার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, অনুষ্ঠানে অন্যদের মধ্যে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আনে ফন লিউভেন বক্তব্য দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App