×

সারাদেশ

বাঁশখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ: এএসপি, ওসিসহ আহত ৩৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২২, ০৯:৩৫ পিএম

বাঁশখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ: এএসপি, ওসিসহ আহত ৩৫

শুক্রবার চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষ। ছবি: ভোরের কাগজ।

বাঁশখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ: এএসপি, ওসিসহ আহত ৩৫

সংঘর্ষে পুলিশের ১৪ জন সদস্য আহত হয়েছে। ছবি: ভোরের কাগজ।

বাঁশখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ: এএসপি, ওসিসহ আহত ৩৫

সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর বাড়িতে বাঁশখালী বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ। ছবি: ভোরের কাগজ।

দুই ঘণ্টার সংঘর্ষে এএসপি, ওসিসহ ৩৫ জন আহত, রাবার বুলেট ও লাঠিচার্জে পরিাস্থিতি শান্ত

চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষ, রাবার বুলেট ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ৩৫ রাউণ্ড ফাঁকা রাবার বুলেট ছুঁড়েছে বলে দাবি করেছে পুলিশ। এ ঘটনায় এএসপি, থানার ওসি ও বিএনপির নেতাকর্মীসহ আহত হয়েছেন অন্তত ৩৫ জন। পৃথক দুইটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

শুক্রবার (২৬ আগস্ট) বিকেল সাড়ে চারটায় উপজেলার কালিপুর গুনাগরী জহুরছড়া সড়কে দুই ঘণ্টা ধরে সংঘটিত হতে থাকে এ ঘটনা। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বেসরকারি হাসপাতাল এবং স্থানীয় ফার্মেসিতে চিকিৎসা দেয়া হচ্ছে।

[caption id="attachment_364190" align="aligncenter" width="700"] সংঘর্ষে পুলিশের ১৪ জন সদস্য আহত হয়েছে। ছবি: ভোরের কাগজ।[/caption]

বিষয়টি নিশ্চিত করেন বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন বলেন, বাঁশখালীর সাবেক সংসদ সদস্য ও সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর বাড়িতে বাঁশখালী বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ হয়। শেষে বিক্ষোভ মিছিলটি দুই নম্বর ওয়ার্ডের কালিপুর জহুরছড়া সড়কে ওঠার সময় অনুমতি না থাকায় তাদের গতিরোধের চেষ্টা করে পুলিশ। এ সময় ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে আনোয়ারা-বাঁশখালী সার্কেলের সহকারী পুলিশ সুপার হুমায়ন কবির, আমিসহ পুলিশের অন্তত ১৪ জন সদস্য আহত হয়েছেন। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে ফাঁকা রাবার বুলেট ছোড়ে পুলিশ। এসময় বিএনপির কিছু নেতাকর্মীও আহত হয়েছেন বলে খবর পাওয়া যায়।

তিনি আরও বলেন, বিনা উস্কানিতেই তারা পুলিশের ওপর এই হামলা চালায়। আহত পুলিশ সদস্যদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ উপজেলার বিভিন্ন হাসপাতলে চিকিৎসা দেয়া হয়েছে। পুলিশের ওপর হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে পৃথক পৃথক মামলা দায়ের হবে বলে জানান ওসি কামাল উদ্দিন।

বাঁশখালীর সাবেক সংসদ সদস্য, সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফুল ইসলাম চৌধুরীর একান্ত সহকারি আনোরুল ইসলাম বলেন, পুলিশের ছোড়া ফাঁকা রাবার বুলেটে আহত হয়েছেন ছাত্রদল-যুবদলের অন্তত ২৫ জন নেতাকর্মী। তাদের গুরুতর অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ উপজেলার বিভিন্ন হাসপাতলে ভর্তি করা হয়েছে।

[caption id="attachment_364191" align="aligncenter" width="700"] বাঁশখালী বিএনপির উদ্যোগে সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর বাড়িতে বিক্ষোভ সমাবেশ। ছবি: ভোরের কাগজ।[/caption]

সংঘর্ষের সূত্রপাত প্রসঙ্গে দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি শহিদুল ইসলাম বলেন, বাঁশখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেয় বিএনপি। ওই সমাবেশ পুকুরিয়া ইউনিয়নে করার কথা ছিল। কিন্তু বাঁশখালী উপজেলা আওয়ামী লীগ বিএনপির সমাবেশের খবর জেনে শুক্রবার সকাল থেকে পুরো বাঁশখালীর প্রধান সড়কে ইউনিয়নভিত্তিক নেতাকর্মীরা যার যার অবস্থানে সভা সমাবেশের ডাক দিয়ে রাস্ত দখল করে রাখে। বিএনপি নেতারা এই খবর জানতে পেরে সমাবেশ আয়োজন করে দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী পশ্চিম গুনাগরীর বাড়িতে। বিকাল ৪টায় ওই সমাবেশ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে তাদের বাড়ি হয়ে প্রধান সড়কে ওঠার সময় গুনাগরী জহুর সড়কে পুলিশি বাধার মুখে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা সংঘর্ষ পরিস্থিতির বর্ণনা দিয়ে জানিয়েছেন, পুলিশের ব্যারিকেডে অতিক্রম করে নেতাকর্মীরা যাওয়ার চেষ্টা করলে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। পুলিশও নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করতে রবার বুলেট ছুড়ে। ওই সময় বিএনপি, যুবদল, ছাত্রদলের অধিকাংশ নেতাকর্মীদের হাতে লাঠিসোটা ছিল। এ সংঘর্ষ বিকাল চারটা থেকে ছয়টা পর্যন্ত স্থায়ী হয়। রাবার বুলেট ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে অর্ধশতাধিক পুলিশ।

দক্ষিণ জেলা বিএনপির সভাপতি ও বাঁশখালীর সাবেক সংসদ সদস্য সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর ছেলে মিসকাতুল ইসলাম চৌধুরী বাপ্পা বলেন, মিছিল নিয়ে বিএনপির নেতাকর্মীরা যাবার পথে পুলিশ দেয়। পুলিশকে অনুরোধ করেও নেতাকর্মীরা ব্যর্থ হয়। পুলিশ বার বার নেতাকর্মীদেরকে ক্ষিপ্ত করে তুলে ধাওয়া দিলে ইট-পাটকেল ছুড়েছে। এ সময় নেতা-কর্মীদের ওপর পুলিশ হামলা চালায়। অন্তত ২০-২৫ জন নেতাকর্মী আহত হয়। তাদেরকে চিকিৎসা দেয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App