×

বিনোদন

ঢাবির নাটমণ্ডলে ‘করুণা ও ভীতির গল্প’ নব নাট্য মঞ্চস্থ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২২, ১০:৪০ পিএম

ঢাবির নাটমণ্ডলে ‘করুণা ও ভীতির গল্প’ নব নাট্য মঞ্চস্থ

শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হয়। ছবি: ভোরের কাগজ।

ঢাবির নাটমণ্ডলে ‘করুণা ও ভীতির গল্প’ নব নাট্য মঞ্চস্থ

উইলিয়াম শেক্সপিয়ারের ধ্রুপদী ট্র্যাজেডি হ্যামলেট, ওথেলো ও ম্যাকবেথ অনুসরণে নব নাট্য `করুণা ও ভীতির গল্প‘। ছবি: ভোরের কাগজ।

ঢাবির নাটমণ্ডলে ‘করুণা ও ভীতির গল্প’ নব নাট্য মঞ্চস্থ

আধুনিক মানব-বিশ্বের বহুমাত্রিক বাস্তবতার বিস্ময়কর রূপায়ণ ঘটানো হয়েছে নাটকটিতে। ছবি: ভোরের কাগজ।

ঢাবির নাটমণ্ডলে ‘করুণা ও ভীতির গল্প’ নব নাট্য মঞ্চস্থ

উইলিয়াম শেক্সপিয়ারের ধ্রুপদী ট্র্যাজেডি হ্যামলেট, ওথেলো ও ম্যাকবেথ অনুসরণে নব নাট্য করুণা ও ভীতির গল্প। ছবি: ভোরের কাগজ।

ঢাবির নাটমণ্ডলে ‘করুণা ও ভীতির গল্প’ নব নাট্য মঞ্চস্থ

উইলিয়াম শেক্সপিয়ারের ধ্রুপদী ট্র্যাজেডি হ্যামলেট, ওথেলো ও ম্যাকবেথ অনুসরণে নব নাট্য করুণা ও ভীতির গল্প মঞ্চস্থ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাটমণ্ডল মিলনায়তনে।

শুক্রবার (২৬ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের স্নাতক প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের ২৩ শিক্ষার্থীর পরিচালনায় নাটকটি পরিবেশিত হয়। নাটকটি চলবে আগামী ২রা সেপ্টেম্বর পর্যন্ত।

[caption id="attachment_364194" align="aligncenter" width="700"] উইলিয়াম শেক্সপিয়ারের ধ্রুপদী ট্র্যাজেডি হ্যামলেট, ওথেলো ও ম্যাকবেথ অনুসরণে নব নাট্য করুণা ও ভীতির গল্প। ছবি: ভোরের কাগজ।[/caption]

নাটকটির নাট্য ভাবনা, পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহমেদুল কবির। সহযোগী নির্দেশনায় ধীমান চন্দ্ৰ বৰ্মণ এবং নাটকটির সার্বিক তত্ত্বাবধান করছেন বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন।

বাহ্যিক পৃথিবীর সঙ্গে দ্বন্দ্ব-বিরোধের চরিত্রগুলোর এক নিপুণ নাট্য-কৌশলে অঙ্কন, পাশ্চাত্যে রেঁনেসার মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের ব্যাপকতর পালাবদল এবং এর ফলে মানুষের মন, মানুষের মধ্যকার পারষ্পরিক সম্পর্কের সামাজিক-রাজনৈতিক ব্যাকরণ অতুলনীয়ভাবে পাল্টে যায়। এই আধুনিক মানব-বিশ্বের বহুমাত্রিক বাস্তবতার বিস্ময়কর রূপায়ণ ঘটানো হয়েছে নাটকটিতে।

[caption id="attachment_364196" align="aligncenter" width="700"] আধুনিক মানব-বিশ্বের বহুমাত্রিক বাস্তবতার বিস্ময়কর রূপায়ণ ঘটানো হয় এ নাটকে। ছবি: ভোরের কাগজ।[/caption]

এ বিষয়ে নাটকটির নির্দেশক ড. আহমেদুল কবির বলেন, শেক্সপিয়ারের নাট্যবিশ্বে মানুষ সম্পর্কিত যে চিরায়ত প্যাটার্ন চিত্রিত হয়েছে, সম্ভবত সেই কারণেই, শেক্সপিয়ারের নাটকের প্রতি আমাদের আকর্ষণ কখনো ম্লান হয় না। শেক্সপিয়ার দ্বারা সৃজিত মানুষেরা অর্থাৎ চরিত্রগুলো সীমান্ত অতিক্রম করে, সময় জয় করে সর্বদা আমাদের সামনে আবির্ভূত হয়। আর এই চরিত্রগুলোর সাদৃশ্যে, বর্তমান সময়ে আমরা আমাদের নিজেদেরকেই সবচেয়ে ঘনিষ্ঠভাবে আবিষ্কারের সুযোগ লাভ করি।

তিনি আরো বলেন, বিভাগীয় শেক্সপিয়ার অনুশীলনের একটি দীর্ঘ শৈল্পিক ও জ্ঞানতাত্ত্বিক ঐতিহ্যের ধারাবাহিকতায় আরেকটি নতুন সংযোজন ঘটছে করুণা ও ভীতির গল্প প্রযোজনার মাধ্যমে। এই প্রযোজনায় স্নাতক প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের অভিনয়-শিখনের প্রক্রিয়ায় তিনটি ট্র্যাজেডি থেকে নির্বাচিত কিছু দৃশ্যকে একটি একক ধারণাগত কাঠমোতে বিন্যস্ত করতে সচেষ্ঠ হয়েছি।

নাট্যটিতে যারা অভিনয় করছেন- মো. রায়হান উল্যাহ আল সালাম, অরুণা সিক্ত সাচী, কানিজ ফারজানা আরেফিন, সাইলিনা বিশ্বাস পূর্বা, গোলাপ রানী দাস, পূজা সরকার, মুনতাকা বিনতে হক ইরা, রজিবুল ইসলাম সোহাগ, সাদমান সৌমিক সিয়াম, শাকির আলীম, মো. সামির হোসেন, আবিদ হাসান, চন্দ্রিমা হালদার, উর্মি আক্তার, ফারিহা তাসনীম হুদি, সানজানা হোসেন তনিমা, জিনিয়া ইসলাম, আলতউন আন্দিজান প্রভাশা, আবু সায়ীদ, নিলয় কুমার বিশ্বাস, আকাশ রায়, বিজয় চন্দ্ৰ সিংহ ও চয়ন মণ্ডল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App