×

জাতীয়

কমনওয়েলথের কার্যনির্বাহী কমিটিতে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২২, ০৬:১৪ পিএম

কমনওয়েলথের কার্যনির্বাহী কমিটিতে বাংলাদেশ

ফাইল ছবি

বাংলাদেশ সর্বসম্মতিক্রমে ২০২২-২০২৪ মেয়াদের জন্য কমনওয়েলথ বোর্ড অব গভর্নরসের নির্বাহী কমিটির (এক্সকো) সদস্য এবং ২০২২-২৩ মেয়াদের জন্য কমনওয়েলথ অ্যাক্রিডিটেশন কমিটির সদস্য নির্বাচিত হয়েছে।

শুক্রবার (২৬ আগস্ট) লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কমনওয়েলথ কার্যনির্বাহী কমিটি ১৬ সদস্য নিয়ে গঠিত। যার মধ্যে আটটি সর্বোচ্চ অবদানকারী সদস্য রাষ্ট্র এবং বাকি আটটি চারটি অঞ্চল থেকে নির্বাচিত হয়। বাংলাদেশ এশিয়া-ইউরোপ অঞ্চল থেকে নির্বাহী কমিটির (ইসি) সদস্য নির্বাচিত হয়েছে।

কমনওয়েলথ সচিবালয়ের অর্থ, কর্মী এবং প্রশাসন সম্পর্কিত সব বিষয় তদারকির দায়িত্ব পালন করে কার্যনির্বাহী কমিটি। কমিটি কমনওয়েলথের জন্য নীতিগত সুপারিশও করে।

এ ছাড়া সর্বসম্মতিক্রমে বাংলাদেশ ২০২২-২৩ মেয়াদের জন্য কমনওয়েলথ অ্যাক্রিডিটেশন কমিটিরও সদস্য নির্বাচিত হয়েছে। আট সদস্য নিয়ে গঠিত কমিটি কমনওয়েলথ সচিবালয়ের কার্যনির্বাহী কমিটির একটি উপকমিটি হিসেবে কাজ করে। কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছে- অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, ঘানা, গ্রেনাডা এবং ফিজি। কমিটি কমনওয়েলথের নতুন এবং অনুমোদিত সংস্থার সদস্যপদ যাচাই করে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কার্যনির্বাহী কমিটি (এক্সকো) এবং অ্যাক্রিডিটেশন কমিটিতে বাংলাদেশের সর্বসম্মত নির্বাচন কমনওয়েলথ অব নেশনস-এ বাংলাদেশের গভীর প্রতিশ্রুতি, অবদান এবং নেতৃত্বের প্রতিফলন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এটি প্রথম আন্তর্জাতিক সংস্থা, যেখানে বাংলাদেশ তার বিচক্ষণ নেতৃত্বের জন্য এই সদস্যপদ লাভ করল।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উভয় কমিটিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এবং কমনওয়েলথ বোর্ড অব গভর্নরসের সদস্য সাইদা মুনা তাসনিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App