×

আন্তর্জাতিক

একইসঙ্গে মাঙ্কিপক্স-করোনা-এইচআইভি আক্রান্ত প্রথম ব্যক্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২২, ০২:৪২ পিএম

একইসঙ্গে মাঙ্কিপক্স-করোনা-এইচআইভি আক্রান্ত প্রথম ব্যক্তি

ফাইল ছবি

বিশ্ব যখন করোনা মহামারির ধাক্কায় বেসামাল ঠিক তখনই প্রথমবারের মতো একইসঙ্গে মাঙ্কিপক্স, কোভিড-১৯ ও এইডসে আক্রান্ত এক ব্যক্তির খোঁজ মিলেছে। ইতালির ৩৬ বছর বয়সী এই ব্যক্তি শনাক্ত হওয়া এ ধরনের প্রথম রোগী বলেই ধারণা করছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি জার্নাল অব ইনফেকশনে প্রকাশ হওয়া এক প্রতিবেদন অনুযায়ী, ওই রোগী স্পেনে পাঁচ দিন ছিলেন। ভ্রমণ শেষে ফিরে আসার প্রায় নয় দিন পর তার জ্বর, গলা ব্যথা, মাথাব্যথা ও কুচকিতে প্রদাহ শুরু হয়। এসব লক্ষণ দেখা দেওয়ার তিন দিন পর পরীক্ষায় তার করোনাভাইরাস পজিটিভ আসে।

কয়েকদিনের মধ্যেই তার মুখে ও শরীরের বিভিন্ন অংশে ফুসকুড়ি দেয়া দেয় ও পরে সেগুলোতে পুঁজ জমে। পরিস্থিতি কঠিন হয়ে উঠলে ওই ব্যক্তি এক হাসপাতালের জরুরি বিভাগে গিয়ে হাজির হন, সেখানে থেকে তাকে ভর্তির জন্য সংক্রামক রোগ বিভাগে পাঠিয়ে দেওয়া হয়।

পরীক্ষায় দেখা যায়, তার শরীরে এইচআইভি ও মাঙ্কিপক্সেরও সংক্রমণ হয়েছে। সেই ব্যক্তি পরে এক সপ্তাহ হাসপাতালে থেকে চিকিৎসা নেন। বর্তমানে মাঙ্কিপক্স ও করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। এইচআইভির চিকিৎসা শুরু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনে ওই ব্যক্তি কোনো সুরক্ষা ছাড়াই যৌন সম্পর্কে লিপ্ত হয়েছিলেন বলেই এইচআইভিতে আক্রান্ত হন তিনি।

সূত্র: ইওন নিউজ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App