×

আন্তর্জাতিক

শিক্ষার্থীদের জন্য ঋণ মওকুফ বাইডেন সরকারের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২২, ১২:০৫ পিএম

শিক্ষার্থীদের জন্য ঋণ মওকুফ বাইডেন সরকারের

প্রেসিডেন্ট জো বাইডেন

আমেরিকায় শিক্ষার্থীদের ঋণ মওকুফের ঘোষণা করলেন প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে ছাত্রছাত্রীরা ১০ থকে ২০ হাজার ডলার ঋণ মওকুফের সুবিধা পাবে।

আমেরিকায় লাখ লাখ ছাত্রছাত্রীর জন্য শিক্ষাঋণ মওকুফ করার কথা ঘোষণা করলেন জো বাইডেন। তাদের ১০ হাজার ডলারের ঋণ মওকুফ করা হবে। এছাড়া যাদের পারিবারিক আয় বছরে এক লাখ ২৫ হাজার ডলারের কম, সেই সব ছাত্রছাত্রী আরো ১০ হাজার ডলারের ঋণ মওকুফের সুবিধা পাবেন। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, চলতি আর্থিক বছরের একেবারে শেষের দিকে শিক্ষার্থীদের শিক্ষাঋণের বাকি অর্থ দিতে হবে। তার আগে দেয়ার দরকার হবে না।

বাইডেন জানিয়েছেন, তিনি আরেকটি নির্বাচনী প্রতিশ্রুতি পালন করলেন। বিরোধীদের অভিযোগ, আমেরিকায় কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন আসছে। তার আগে ঋণ মওকুফের ঘোষণা করে ছাত্র ও তরুণদের নিজের দিকে নিয়ে আসতে চেয়েছেন বাইডেন।

ব্রুকলিন বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা অনুযায়ী, বাইডেনের ঋণ মওকুফের সিদ্ধান্ত, কালো ও সাদা মানুষদের মধ্যে বিভেদ কমাবে। কৃষ্ণাঙ্গদের গড়ে ২৫ হাজার ডলার ঋণ আছে। তাদের আর্থিক পরিস্থিতির জন্য তাদের বেশি করে শিক্ষা ঋণ নিতে হয়।

ডেমোক্র্যাটদের একাংশের দাবি ছিল, ৫০ হাজার ডলার পর্যন্ত ঋণ মওকুফ করা হোক। তাহলে তরুণরা বাড়ি কিনতে পারবে। কিছু অর্থ বাঁচাতেও পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App