×

আন্তর্জাতিক

ইউক্রেন ইস্যু: রাশিয়ার বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে ভোট দিলো ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২২, ০৬:৫৯ পিএম

ইউক্রেন ইস্যু: রাশিয়ার বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে ভোট দিলো ভারত

ফাইল ছবি

এই প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেন ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করলো ভারত। নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়ে নিজেদের বক্তব্য তুলে ধরেছে দেশটি।

যদিও ইউক্রেন যুদ্ধ শুরুর ছয় মাসের মধ্যে একদিনের জন্যও এই যুদ্ধ নিয়ে রাশিয়ার বিপক্ষে কথা বলেনি ভারত। উল্টো পশ্চিমা দেশগুলোর শত চাপ উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে তেল কেনা বাড়িয়ে দেয় তারা।

জানা যায়, বুধবার ইউক্রেনের স্বাধীনতার ৩১তম বার্ষিকীতে ছয় মাস সংঘাতের পর্যালোচনা করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) একটি বৈঠক করে। এতে জাতিসংঘের ১৫ সদস্যের শক্তিশালী দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ভিডিও টেলি-কনফারেন্সের মাধ্যমে সভায় ভাষণ দেওয়ার আমন্ত্রণ জানায়।

বৈঠক শুরু হওয়ার পর, জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি এ নেবেনজিয়া ভিডিও টেলি-কনফারেন্সের মাধ্যমে বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অংশগ্রহণের বিষয়ে একটি পদ্ধতিগত ভোটের অনুরোধ করেন। রাশিয়া এই ধরনের আমন্ত্রণের বিরুদ্ধে ভোট দিয়েছে, আর চীন এতে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

ভ্যাসিলি এ নেবেনজিয়া জোর দিয়ে বলেন, রাশিয়া জেলেনস্কির অংশগ্রহণের বিরোধিতা করে না। তবে এই ধরনের অংশগ্রহণ অবশ্যই ব্যক্তিগতভাবে হতে হবে। তিনি এই বিষয়ে একটি পদ্ধতিগত ভোটের আহ্বান জানান তিনি।

এতে রুশ রাষ্ট্রদূতের বিপক্ষে ছিলেন ভারতসহ ১২টি দেশ। তারা জেলেনস্কিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দিতে সমর্থন করে।

বর্তমানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত। এই পদে তাদের দুই বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ডিসেম্বরে। দেশটি বহুদিন ধরেই পরিষদের স্থায়ী সদস্য হওয়ার চেষ্টা করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App