×

পুরনো খবর

অনুমোদন পেল আরও একটি বিশ্ববিদ্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২২, ০৮:৫৮ পিএম

অনুমোদন পেল আরও একটি বিশ্ববিদ্যালয়

ছবি: সংগৃহীত

অনুমোদন পেল আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। নতুন এ বিশ্ববিদ্যালয়ের নাম চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি। বন্দর নগরী চট্টগ্রামে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হবে। গত বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১১৫।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে গত বুধবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। আদেশে দেখা যায় চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশান অ্যান্ড টেকনোলজি নামের নতুন এই বেসরকারি বিশ্ববিদ্যালয় হবে চট্টগ্রাম সদরের ৬৬৯/ই, ঝাউতলা রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রামে। নাসির উদ্দিন চৌধুরী নামে এক ব্যবসায়ী এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে রয়েছেন।

এতে বলা হয়েছে, এই বিশ্ববিদ্যালয়টি আস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমতি দেয়া হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৬ অনুযায়ী প্রস্তাবিত চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি স্থাপন ও পরিচালনার জন্য আইনের ধারা সাত অনুযায়ী সাময়িক অনুমতি দেয়া হয়েছে।

অস্থায়ী আবেদনের প্রধান শর্ত হিসেবে বলা হয়েছে, সাময়িক অনুমতির মেয়াদ হবে অনুমতি প্রদানের পরবর্তী সাত বছর কার্যকর হবে। এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১ এ বর্ণিত সকল বিধান ও শর্ত মেনে চলতে হবে। ন্যূনতম ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়াকরা ভবন থাকতে হবে। তিনটি অনুষদ এবং উক্ত অনুষদের অধীনে ছয়টি বিভাগ থাকাসহ ২২টি শর্ত জুড়ে দেয়া হয়েছে।

আরো বলা হয়েছে, উল্লেখিত শর্তসমূহ উল্লেখ করে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩০০ টাকার স্ট্যাম্পে একটি অঙ্গীকারনামা সরকার বরাবর দাখিল করা এবং শর্তসমূহ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকল অভিভাবক ও ছাত্রছাত্রীকে জানাতে বাধ্য থাকবে নির্দেশ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App