×

জাতীয়

সকাল থেকে বামজোটের অর্ধদিবস হরতাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২২, ০৯:১৫ পিএম

সকাল থেকে বামজোটের অর্ধদিবস হরতাল

ছবি: ভোরের কাগজ

জ্বালানি তেল, ইউরিয়া সার, খাদ্যসহ নিত্যপণ্যের দাম, পরিবহন ভাড়া কমানো ও বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া বন্ধের দাবিতে বাম গণতান্ত্রিক জোট আগামীকাল বৃহস্পতিবার দেশব্যাপী অর্ধদিবস (৬টা-১২টা) হরতাল পালন করবে। একই সাথে ৯টি সংগঠনও যুগপৎভাবে হরতাল আহ্বান করেছে। বিএনপিও এ হরতালকে সমর্থন করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতালের সমর্থনে বুধবার (২৪ আগস্ট) রাজধানীর মুক্তি ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে সব শ্রেণীর মানুষকে অর্ধদিবস হারতাল সমর্থনের আহ্বান জানান নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। হরতালের সমর্থনে দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভার আয়োজন করা হবে বলে নেতারা জানান।

রুহিন হোসেন প্রিন্স লুটেরা সরকারের অযৌক্তিকভাবে তেল, সার, পরিবহন ব্যয়সহ সব নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ানোর প্রতিবাদে কাল সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দেশবাসীকে রাজপথে থেকে অর্ধদিবস হরতাল সফল করার আহ্বান জানান। তারপরও সরকার এসব দাবি বাস্তবায়ন না করলে আগামীতে আরও বৃহত্তর কর্মসূচি দেয়া হবে বলে হুশিয়ারী দেয় বাম জোট।

হরতাল চলাকালে হাসপাতাল, জরুরি সেবাদানকারী যানবাহন (অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, লাশ বহনকারী গাড়ি, গণমাধ্যমের গাড়ি, ওষুধের দোকান, খাবার হোটেল) হরতাল কর্মসূচির আওতার বাইরে থাকবে বলে জানানো হয়।

দেশের মানুষ এক দুর্বিষহ জীবন যাপন করছে উল্লেখ করে রুহিন হোসেন বলেন, বর্তমান সংকটে মানুষ বাঁচাতে দায়িত্বশীল আচরণ না করে সরকার নিত্যপণ্যের দাম বাড়িয়েই চলেছে। সম্প্রতি মোটা চালসহ চালের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। জ্বালানি তেল ও সারের মূল্যবাড়ার প্রভাবে সর্বত্র মূল্যবৃদ্ধি মানুষের জীবনকে একেবারেই অতিষ্ঠ করে তুলছে। এর মধ্যে পানির দাম সেপ্টেম্বর থেকে আবারও বাড়ানোর ঘোষণা দিয়ে রেখেছে। বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোরও পাঁয়তারা চলছে। মূল্যবৃদ্ধির জাঁতাকলে সারা দেশে শ্রমজীবী মানুষই সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছেন বলেও উল্লেখ করেন রুহিন হোসেন।

বাম নেতারা বলেন, এই চরম সংকটকালে দেশের লক্ষাধিক চা শ্রমিক মজুরি বাড়ানোর জন্য দুই সপ্তাহ ধরে আন্দোলন করলেও মালিক-সরকার সময়ক্ষেপণ করে দাবি অগ্রাহ্য করে চলছে। সংবাদ সম্মেলন থেকে চা-শ্রমিকদের ৩০০ টাকা মজুরিসহ সাত দফা দাবি মেনে নেয়ার জন্য সরকার ও মালিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুস সাত্তার, বাসদের (মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানা, বিপ্লবী গণতান্ত্রিক পার্টির শহীদুল ইসলাম, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আবদুল আলী, বাসদের রাজেকুজ্জামান রতন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App