×

রাজনীতি

বঙ্গবন্ধু হত্যায় শ্রেষ্ঠ খলনায়ক জিয়া: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২২, ০৭:২৮ পিএম

বঙ্গবন্ধু হত্যায় শ্রেষ্ঠ খলনায়ক জিয়া: শিক্ষামন্ত্রী

বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। ছবি: ভোরের কাগজ।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধু প্রথমে স্বাধীনতার আকাঙ্ক্ষা নিজের মধ্যে ধারণ করেন এবং পরবর্তীতে জনগণের মাঝে ছড়িয়ে দেন। বাঙালি জাতির জন্য তিনি আলাদা স্বাধীন ভূখন্ড চেয়েছিলেন। সেই বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়ার ভূমিকার কারণে শুধু ইতিহাসবিদই নয়, পুরো জাতির কাছে জিয়া শ্রেষ্ঠ খলনায়ক হিসেবে পরিচিতি লাভ করেছে।

বুধবার (২৪ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে শিক্ষক সমিতি আয়োজিত 'বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র: পেছন ফিরে দেখা' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, বঙ্গবন্ধু তার ২০ বছরের রাজনৈতিক জীবনের মধ্যে প্রায় ১৪ বছরই জেলে কাটিয়েছেন৷ এই সময়ের মধ্যেই তিনি মানুষে মানুষে সম্প্রীতি তৈরী করতে সক্ষম হন। কখনো হঠকারী সিদ্ধান্ত নেননি। মানুষের কল্যাণের চিন্তা করতেন সবসময়। একাত্তরে যখন এদেশের গণমানুষের ওপর আক্রমণ করে পাকিস্তানিরা তখনই বঙ্গবন্ধু সবাইকে স্বাধীনতা অর্জনের জন্য লড়াইয়ে নামার আহবান জানান। এতে সাড়া দিয়েই সাধারণ মানুষ নিজের জীবন বাজি রেখে যুদ্ধে নামে এবং স্বাধীনতা ছিনিয়ে নিয়ে আসেন। অথচ সেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়, যা জাতির জন্য কলঙ্কজনক।

শিক্ষামন্ত্রী বলেন, আওয়ামী লীগ যে রাজনৈতিক ধারা নিয়ে এগিয়ে যাচ্ছে সেটি একটি আদর্শভিত্তিক। কিন্তু বিরোধী যারা আছে তারা সেই আদর্শের পরিপন্থী। তাদের কাজ মিথ্যাচার, খুন, আগুন সন্ত্রাস এ বিশৃঙ্খলা সৃষ্টি করা৷ এগুলো রাজনীতির কোনো উপাদান হতে পারে কিনা সেটি প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। এগুলো অপরাজনীতি। তাই জনগণের উন্নতির ধারাবাহিকতা নিশ্চিত করার জন্যই আওয়ামী লীগকে ক্ষমতায় যেতে হবে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, বঙ্গবন্ধু শৈশবকাল থেকেই বাঙালি জাতির স্বাধিকারের বিষয়ে সজাগ ছিলেন। স্বাধীনতা পরবর্তীতে বাঙালি জাতির ভাগ্য পরিবর্তন ও দেশকে গড়ার কাজে বঙ্গবন্ধু নিজেকে সম্পূর্ণরূপে আত্মনিয়োগ করেছিলেন। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকাণ্ড কোনো আকস্মিক হত্যাকাণ্ড নয়। এই বিষয়ে আরও তথ্য অনুসন্ধান করা প্রয়োজন।

এছাড়া অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। স্বাগত বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম ও মো. লুৎফর রহমান, প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন এবং মুখ্য আলোচক হিসেবে ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম।

এছাড়া আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের পরিচালক, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App