×

জাতীয়

পৃথিবীকে দুর্যোগের মুখোমুখি করছে বৈশ্বিক উষ্ণতা 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২২, ০৭:১১ পিএম

পৃথিবীকে দুর্যোগের মুখোমুখি করছে বৈশ্বিক উষ্ণতা 

কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, কলকাতা রিসার্চ গ্রুপ এর উদ্যোগে বুধবার এক কর্মশালায় বিভিন্ন দেশের সংবাদিকরা। ছবি: ভোরের কাগজ

পৃথিবীকে দুর্যোগের মুখোমুখি করছে বৈশ্বিক উষ্ণতা। কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, কলকাতা রিসার্চ গ্রুপ এর উদ্যোগে এক কর্মশালায় এমন সতর্কবাণী উচ্চারণ করেছেন  এতে অংশ নেয়া সাংবাদিকরা।  বুধবার (২৪ আগস্ট) ভারতের কলকাতার রাজ কুটির সেমিনার হলে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ, ভারত, নেপাল ও অষ্ট্রেলিয়ার প্রায় ৪০ জন প্রতিনিধি এই কর্মশালায় অংশ নিচ্ছেন। কর্মশালার এবারের বিষয় "ক্লাইমেট মাইগ্রেশন, ডিজেস্টার, ডিসপ্লেসমেন্ট এন্ড দ্যা রোল অফ মিডিয়া"।

এই কর্মশালায় বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশন, বাংলাদেশ এর সহ-সভাপতি ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, নির্বাহী সদস্য ওসমান গনি মনসুর, সাংবাদিক ফাতেমা আবেদীন নাজলা, ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার রুহুল আমিন, ডেইলি স্টারের স্টাফ করেসপন্ডেন্ট মোস্তফা ইউসুফ ও সাংবাদিক শাহিনুর আক্তার ঊর্মি।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলকাতা রিসার্চ গ্রুপের সেক্রেটারি শ্যামেলন্দু মজুমদার ও রবীন্দ্র ভারতী ইউনিভার্সিটির সাবেক উপ উপাচার্য সব্যসাচী বসু রায়।

কর্মশালায় আগত অতিথিদের কলকাতা রিসার্চ গ্রুপের পক্ষ থেকে স্বাগত জানিয়ে সব্যসাচী বসু রায় তার বক্তব্যে সিআরজির কাজ তুলে ধরেন।

প্রথম দিনের কর্মশালায় উদ্ধোধনী আলোচনা ছাড়াও তিনটি প্যানেল আলোচনা হয়।

উদ্বোধনী সেশনে ডাউন টু আর্থে রিচার্ড মহাপাত্র’র প্রস্তাবনা  জলবায়ু পরিবর্তন, বাস্তুচ্যুতি ও গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা কারণ বক্তারা। রিচার্ড মহাপাত্রের প্রস্তাবনার ওপর উন্মুক্ত আলোচনা পরিচালনা করেন ৩৬০ ডিগ্রি ইনফোর সদস্য ভারত ভূষণ।

কর্মশালায় বক্তাদের আলোচনায় উঠে আসে কীভাবে বৈশ্বিক উষ্ণতা বা গ্লোবাল ওয়ার্মিং বা জলবায়ু দুর্যোগ পৃথিবীর মানুষকে দুর্যোগের মুখোমুখি করছে। বিশেষ করে ভারত বাংলাদেশ ও নেপাল কতটা ভুক্তভোগী সেটি উথাপিত হয় এখানে। এরপর তিনটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

প্রথম প্যানেলে মডারেটর ছিলেন কলকাতা রিসার্চ গ্রুপের সদস্য ও সিনিয়র সাংবাদিক রজত রায়। ক্লাইমেট চেঞ্জ এন্ড ইটস ইমপ্যাক্ট অন দ্যা ডিসপ্লেসমেন্ট অফ ইনডিজেনাস পিপল বা জলবায়ু পরিবর্তন ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর ওপর এর প্রভাব শীর্ষক এই প্যানেলে আলোচনক ছিলেন কলকাতা রিসার্চ গ্রুপের মিডিয়া ফেলো পল্লবী শরিন, মহারাষ্ট্রের ল্যান্ড এন্ড কনফ্লিক্ট ওয়াচের মুক্তা যোষী ও ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার রুহুল আমিন।

ডিজেস্টার, ডিসপ্লেসমেন্ট এন্ড দ্যা রুল অফ সিটিজেনশিপ বা দুর্যোগ, স্থানচ্যুতি এবং নাগরিকত্বের নিয়ম শীর্ষক দ্বিতীয় প্যানেল মডারেট করেন কলকাতা জার্নালিস্ট এসোসিয়েশন পশ্চিম বাংলার সভাপতি জয়ন্ত রায় চৌধুরী। এই সেশনে প্যানেল আলোচক ছিলেন মিডিয়া ফেলো ওয়াহিদা পারভেজ, আঙ্গ খবর আসামের আমিন নাজমুল ইসলাম ও নিউ দিল্লির জার্নালিস্ট সাদিক নাকভী।

লিঙ্গ, স্থানচ্যুতি এবং জলবায়ু বিপর্যয়ের ভূমিকা নিয়ে করা তৃতীয় প্যানেল আলোচনায় মডারেটর ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পলা ব্যানার্জী। প্যানেল আলোচনায় অংশ নেন পশ্চিম বঙ্গের গবেষক ও ফটোগ্রাফার বন্নী সরকার, ওদিশার সাংবাদিক জেনিফা কিশান ও দিল্লীর আজমী আতহার।

তিনটি প্যানেলেই প্রশ্নোত্তর পর্ব উন্মুক্ত রাখা হয়। বিভিন্ন দেশের প্রতিনিধিরা এতে অংশ নেন।

কর্মশালার শেষ দিন আজ বৃহস্পতিবারের উদ্ধোধনী সেশনসহ তিনটি প্যানেল জলবায়ু পরিবর্তন জনিত বিষয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App