×

শিক্ষা

ঢাবিতে পরীক্ষার হল থেকে ভুয়া শিক্ষার্থী আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২২, ০৯:৪২ পিএম

ঢাবিতে পরীক্ষার হল থেকে ভুয়া শিক্ষার্থী আটক

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পরীক্ষা চলাকালে সাজিদ উল কবির নামে এক ভুয়া শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

বুধবার (২৪ আগস্ট) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের ইনকোর্স পরীক্ষা চলাকালীন সন্দেহজনক মনে হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় সে বৈধ কোনো পরিচয় দেখাতে পারেনি।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী বলেন, ওই শিক্ষার্থী পরীক্ষা চলাকালে একটি রোল নম্বরে পরীক্ষা দিচ্ছিলেন, যেটি তার নয়। প্রাথমিকভাবে আমরা তাকে বিভাগের ছাত্র নয় বলে শনাক্ত করেছি। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস ও পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের প্রতিনিধিদের কাছে তাকে হস্তান্তর করা হয়।

বিভাগের ২০১৮-১৯ সেশনের এক শিক্ষার্থী বলেন, এতদিন ধরে সাজিদকে আমরা সহপাঠী ভেবে এসেছি। একত্রে আমরা ট্যুরেও গিয়েছি। কিন্তু বুধবার বিভাগের শিক্ষকের একটি কোর্সের পরীক্ষা চলাকালীন সন্দেহজনক মনে হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় সে বৈধ কোনো পরিচয় দেখাতে পারেনি।

জিজ্ঞাসাবাদে সাজিদ উল কবির জানায়, সে ভর্তি পরীক্ষা দিয়েছে তবে চান্স পায়নি। আদতে সে শিক্ষার্থীই নয়। তার ইচ্ছা ছিল ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়ার তাই সে বিভিন্ন সময়ে ক্লাস করেছে। তবে সে তিন বছরে তিন মাস ক্লাস করেছে। কোনো ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করেনি। ইনকোর্স পরীক্ষা দেয়ার সময় শিক্ষকদের বলত তার রোল আসেনি।

সামাজিক বিজ্ঞান অনুষদের দায়িত্বরত সহকারী প্রক্টর আবু হোসেন মুহম্মদ আহসান বলেন, পরীক্ষানিয়ন্ত্রক অফিস থেকে যাচাই করার পর আমরা জানতে পারি অভিযুক্ত ছাত্রটি ঢাবির শিক্ষার্থীই নয়। আমরা তাকে শাহবাগ থানায় হস্তান্তর করেছি। পুলিশের তদন্তের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App