×

জাতীয়

আবারও জেগে উঠেছে হাজারীবাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২২, ১১:২৫ এএম

আবারও জেগে উঠেছে হাজারীবাগ

এসএমই ফাউন্ডেশন

দেশব্যাপী ১৭৭টি ক্লাস্টার চিহ্নিত করে সরেজমিন পরিদর্শন ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময়ের প্রেক্ষিতে সহায়তা করছে এসএমই ফাউন্ডেশন।

এর মধ্যে অন্যতম রাজধানীর হাজারীবাগ চামড়াপণ্যের ক্লাস্টার। হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে সরিয়ে নেয়ার পর কিছুদিনের জন্য এখানকার অর্থনীতিতে স্থবিরতা দেখা দেয়। তবে এখন আবার নতুন রূপে জেগে উঠছে হাজারীবাগ।

পুরনো ট্যানারি পল্লীতে গড়ে উঠছে চামড়াজাত পণ্যের বাজার। বিশেষ করে চামড়ার তৈরি বেল্ট, ওয়ালেট, জুতা, পার্টস, অফিসিয়াল ব্যাগসহ নানা ধরনের পণ্যের বাজার গড়ে উঠেছে এখানে। সাভারে স্থানান্তরিত ট্যানারি শিল্পের মালিকরাও তাদের এখানকার কারখানার জায়গাজুড়ে চামড়াজাত পণ্যের শিল্প কারখানা প্রতিষ্ঠায় মনোযোগ দিয়েছেন।

ফলে হাজারীবাগ ট্যানারি মোড় থেকে লেদার কলেজ, হাজারীবাগ বাজার, ধানমণ্ডি ১৫ নম্বর গলিসহ বিভিন্ন স্থানে ৪শ’রও বেশি দোকান, শোরুম ও ছোট ছোট চামড়াজাত পণ্যের কারখানা গড়ে ওঠেছে। এসব প্রতিষ্ঠানে রপ্তানির মানসম্পন্ন জুতা, ব্যাগ, কর্পোরেট চামড়াজাত পণ্য বেচাকেনা হচ্ছে। ক্লাস্টারটির বার্ষিক লেনদেন প্রায় ৫০-৬০ কোটি টাকা। দেশের বাজারে চামড়াপণ্য সরবরাহের পাশাপাশি ক্লাস্টারটির উদ্যোক্তারা যুক্তরাষ্ট্র, ইতালিসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশেও পণ্য রপ্তানি করে থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App