×

জাতীয়

পরীক্ষার প্রশ্নফাঁস: সাবেক অধ্যক্ষসহ ৬ জন রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২২, ০৭:০০ পিএম

পরীক্ষার প্রশ্নফাঁস: সাবেক অধ্যক্ষসহ ৬ জন রিমান্ডে

ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত নার্সিং কলেজগুলোর বিএসসি ইন নার্সিং (পোস্ট বেসিক) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় নার্সিং কলেজের সাবেক অধ্যক্ষসহ ৬ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ মঙ্গলবার (২৩ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিবের আদালত এ রিমান্ডের আদেশ দেন।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন- প্রশ্নফাঁস চক্রের মূলহোতা ও একটি নার্সিং কলেজের প্রশিক্ষক ও শিক্ষক ফরিদা খাতুন (৫১), প্রশিক্ষক মোছা. মনোয়ারা খাতুন (৫২), প্রশিক্ষক ও শিক্ষক মোসা. নার্গিস পারভীন (৪৭), অধ্যক্ষ মোছা. কোহিনুর বেগম (৬৫) এবং তাদের সহযোগী ও নার্সিং কলেজের স্টাফ মো. ইসমাইল হোসেন (৩৮) ও মো. আরিফুল ইসলাম (৩৭)। এদের মধ্যে আরিফুল ইসলামের দুই দিন এবং অপর ৫ আসামির এক দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এরআগে, এদিন আসামিদের আদালতে হাজির করে প্রত্যেকের তিন দিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা আব্দুল্লাহ বিন কাশেম। শুনানি শেষে বিচারক আসামিদের এ রিমান্ড মঞ্জুর করেন।

জানা যায়, গত রবিবার রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১০ এর অভিযানে মহাখালী, ধানমন্ডি ও আজিমপুর এলাকা থেকে প্রশ্নপত্র ফাঁস চক্রের হোতাসহ ৬ জনকে গ্রেপ্তার করা হয়। উদ্ধার করা হয় ফাঁসকৃত প্রশ্নপত্রের কপি এবং ৯টি মোবাইল।

র‌্যাব জানায়, এ চক্রের সদস্যরা গত পাঁচ বছর ধরে নার্সিং পরীক্ষাসহ একাধিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। চক্রের মূলহোতা কোহিনুর বেগম ২০০৮ সাল থেকে ঢাকার একটি সরকারি নার্সিং কলেজে নার্সিং প্রশিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে সে ২০১৬ সালে অবসরে যাওয়ার পর একটি বেসরকারি নার্সিং কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দেন।

চক্রটি বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন কমিটি, মডারেটর ও ডিন থেকে নির্বাচিত প্রশ্নপত্র প্রিন্টিং ও প্যাকিংয়ে নিযুক্ত গোপন টিমের সদস্য ছিলেন। এ সংঘবদ্ধ চক্রের সদস্যরা প্রশ্নফাঁস করে কৌশলে বিভিন্ন মানুষের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App