×

আন্তর্জাতিক

টুইটারে মহাকাশের শব্দ শোনাল নাসা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২২, ১১:৪৯ এএম

টুইটারে মহাকাশের শব্দ শোনাল নাসা

ছবি: সংগৃহীত

যদি আপনাকে প্রশ্ন করা হয়, মহাকাশে কি শব্দের অস্তিত্ব আছে? এর উত্তরে বেশিরভাগ মানুষই না বলবেন। আর এর পেছনে যুক্তি দিয়ে তারা আবার হয়তো পাল্টা প্রশ্ন করে বসতে পারেন, মহাকাশ তো মহাশূন্য। তার বেশিরভাগ স্থানই শূন্য। সেখান দিয়ে শব্দ তরঙ্গ অতিক্রম করবে কীভাবে? আর তা না হলে শব্দের অস্তিত্বই বা থাকবে কীভাবে?

জেনে রাখা ভালো, মহাকাশে যে শব্দের অস্তিত্ব নেই, সেটা একটা ভুল ধারণা। সেই ভুল ধারণা ভেঙেই এ সংশ্লিষ্ট একটি ভিডিও টুইট করেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। খবর হিন্দুস্তান টাইমসের।

সংস্থাটি টুইটে লিখেছে, পার্সিয়াস গ্যালাক্সি ক্লাস্টারে এত বেশি গ্যাস আছে যে, সেখান থেকে আমরা প্রকৃত শব্দের হদিশ পেয়েছি। সেই শব্দ আরও অ্যাম্প্লিফাই করা হয়েছে। তার সঙ্গে আরও একটি মহাজাগতিক শব্দ, ব্ল্যাক হোলের শব্দ যুক্ত রয়েছে।

কোনো গ্যালাক্সি ক্লাস্টারে প্রচুর পরিমাণে গ্যাস থাকে। সেটি এর মধ্যে থাকা শত শত বা এমনকি হাজার হাজার ছায়াপথকে আবৃত করে। এটি শব্দ তরঙ্গের চলনের একটি মাধ্যম দেয়।

২০০৩ সাল থেকে পার্সিয়াস গ্যালাক্সি ক্লাস্টারের কেন্দ্রে অবস্থিত ব্ল্যাক হোলটি থেকে আসা শব্দ নিয়ে গবেষণা করছে নাসা। জ্যোতির্বিজ্ঞানীরা এর কারণ আবিষ্কার করেছেন, ব্ল্যাক হোলের মাধ্যমে প্রেরিত চাপের ফলে গ্যালাক্তি ক্লাস্টারের উত্তপ্ত গ্যাসে তরঙ্গের সৃষ্টি হয়। সেই তরঙ্গকে একটি শব্দের নোটে অনুবাদ করা যেতে পারে। যদিও সেটি মানুষ কানে শুনতে পারে না। সেই শব্দই বিশেষ উপায়ে শ্রুতিযোগ্য করে তোলেন বিজ্ঞানীরা। ব্ল্যাক হোল সাউন্ড মেশিনের মাধ্যমে তা মানুষের কানে শোনার মতো তরঙ্গে পরিণত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App