×

জাতীয়

১৫-২১ আগস্ট সব হত্যাকাণ্ডেই জড়িত বিএনপি: সংস্কৃতি প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২২, ০৮:৩৫ পিএম

১৫-২১ আগস্ট সব হত্যাকাণ্ডেই জড়িত বিএনপি: সংস্কৃতি প্রতিমন্ত্রী

সোমবার বিকালে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বক্তব্য দিচ্ছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: ভোরের কাগজ।

১৫ আগস্ট থেকে ২১ আগস্ট প্রতিটি হত্যাকাণ্ডের সঙ্গে বিএনপি জড়িত এমন মন্তব্য করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, পৃথিবীতে বহু রাজনৈতিক হত্যাকাণ্ড হয়েছে, চিলিতে আলেন্দেকে হত্যা করা হয়েছে। তার পরিবারকে স্পর্শ করা হয়নি, এমনকি কারবালা যুদ্ধে কোনো নারী এবং শিশুকে স্পর্শ করা হয়নি। কারবালার সেই মর্মান্তিক ঘটনাকেও হার মানিয়েছিল বত্রিশ নম্বরের ১৫ আগস্টের ঘটনা।

মন্ত্রী বলেন, পৃথিবীর কোনো সরকার প্রধানকে এতো রক্ত দিতে হয়নি। যত রক্ত দিতে হয়েছে বঙ্গবন্ধুর পরিবারকে। পৃথিবীর ইতিহাসে, ভারত বর্ষ এবং দক্ষিণ পূর্ব এশিয়া তো বটেই সমগ্র বিশ্বের ইতিহাসে একজন সরকার প্রধানের পরিবারের বংশকে নির্বংশ করে দেয়ার জন্য আক্রমণ চালানো হয়েছিল। সব নীতির বাইরে গিয়ে তারা জাতির পিতাকে হত্যা করেছে। এই হত্যাকাণ্ডের মূল নায়ক হচ্ছে জিয়াউর রহমান। জিয়াউর রহমানের প্রত্যক্ষ নির্দেশনায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। আর তারই স্ত্রী বেগম খালেদা জিয়া এবং তার পুত্র তারেক রহমানের নীল নকশায় জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২১ আগষ্টে আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দকে হত্যার ষড়যন্ত্র করেছিল।

সোমবার (২২ আগস্ট) বিকালে শাহবাগের বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে গণহত্যা জাদুঘরের আয়োজনে ‘নজরুল ও বঙ্গবন্ধু : উক্তি ও উপলব্ধির অভিব্যক্তি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী এসব কথা বলেন।

গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. মুনতাসীর মামুনের সভপতিত্বে আয়োজিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গণহত্যা জাদুঘরের ট্রাস্টি সম্পাদক ড. চৌধুরী শহীদ কাদের।

অনুষ্ঠানে গণহত্যা জাদুঘর থেকে প্রকাশিত মুনতাসীর মামুন সম্পাদিত ‘এ টু জেড অব বাংলাদেশ জেনোসাইড ১৯৭১’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। এই মাসে জাতি তার সর্বস্ব হারিয়েছিল উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, জাতির পিতার কন্যা বহুবার মৃত্যুর মুখোমুখি হয়েছিলেন কিন্তু তিনি পথ হারাননি। কে এম খালিদ বলেন, নজরুলের গান, কবিতা যেমন আমােেদর প্রেরণা যুগিয়েছিলেন তেমনি বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষণের অমর কবিতর মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে জাতিকে উদ্বুদ্ধ করেছিলেন। স্বাধীনতার প্রশ্নে নজরুল এবং বঙ্গবন্ধুর মধ্যে অভিন্ন মিল ছিল।

ভাষাভিত্তিক জাতীয়তায় ধর্ম এসে ফারাক তৈরী করেছে উল্লেখ করে মুহম্মদ নুরুল হুদা বলেন, বঙ্গবন্ধু যুক্তি যুদ্ধেও বিজয়ী হয়েছিলেন। তারপর জাতিসত্তার লড়াইয়ে নৈয়ায়িক যুদ্ধে নেমেছিলেন। এই ধরণের আপোষহীন ব্যক্তিত্ব হাজার বছরের ইতিহাসে আর পাওয়া যাবে না।

তিনি বলেন, বঙ্গবন্ধুর মধ্যে আন্তর্জাতিকতা এবং জাতিসত্তার চিন্তা ছিল এবং মৃত্যু ভয়ে ভীত নন বলেই ১৫ আগস্ট পর্যন্ত তার সাহস অটুট ছিল।

ধর্মকে অতিক্রম করতে ধর্মে আচ্ছন্ন হলে সেই সমাজ এবং রাষ্ট্র এগুতে পারে না উল্লেখ মুনতাসীর মামুন বলেন, বিএনপি-জামায়াত যদি রাজনৈতিক খুনী হয়, তাহলে তাদের রাজনীতি নিষিদ্ধ করুন।

তিনি বলেন, বঙ্গবন্ধু যদি মানেন তাহলে রাজনীতিতে ধর্ম আনতে পারবেন না। আমরা রাজনৈতিক নেতাদের প্রতি অনুগত নই, বঙ্গবন্ধুর নীতির প্রতি অনুগত। নজরুল প্রসঙ্গে এই শিক্ষাবিদ বলেন, বিদ্রোহী কবিতার মতো আর কোনো কবিতা লেখা সম্ভব হয়নি। নজরুল যেমন ধর্মে আচ্ছন্ন জীবনযাপন করেননি, তেমনি কবিতায় ছিলেন অসাম্প্রদায়িক এবং মানুষকে নিয়েই এগিয়েছিলেন, বাংলার এবং স্বাধীনতার কথা বলেছিলেন। বঙ্গবন্ধুও ধর্মে আচ্ছন্ন হননি এবং তিনিও বিদ্রোহ করেছিলেন। দুজনেই মানুষকে অগ্রাধিকার দিয়েছিলেন।

তিনি বলেন, বাঙালি মিশ্র জাতি বটে, তাদের মধ্যে পরস্পর বিরোধীতা আছে যা নজরুল এবং বঙ্গবন্ধুর ছিল না।

মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধু যে রাজনীতির কথা বলেছিলেন সে রাজনীতি এখন আর নেই। এখন ব্যবসায়ীদের রাজনীতি চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App