×

অর্থনীতি

সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যানের ঋণের তথ্য তলব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২২, ০২:২২ পিএম

সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যানের ঋণের তথ্য তলব

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যান আবদুল কাদির মোল্লা

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যান আবদুল কাদির মোল্লার ঋণের তথ্য দিতে ব্যাংকগুলোকে বলেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

‌বিএফআইইউয়ের পাঠানো চি‌ঠি‌তে খাতভিত্তিক ব্যাংক ঋণ,আমদানি, রপ্তানি এবং করোনা মোকাবিলাসহ বিভিন্ন সময় নেয়া প্রণোদনা, বি‌ভিন্ন ঋণ অনুমোদনের তারিখ, রেফারেন্স ও আবদুল কাদির মোল্লার ঋণ পুনর্নির্ধারণের প্রতিবেদন সম্পর্কে তথ্য চাওয়া হ‌য়।

কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক একটি প্রতিবেদনে দেখা গেছে, কিছু রপ্তানিকারক রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে নেয়া ঋণের অপব্যবহার করেছেন এবং শেষ পর্যন্ত নির্ধারিত তারিখে ঋণদাতাদের অর্থ প্রদানে ব্যর্থতার কারণে তা মেয়াদি ঋণে পরিণত করেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে আব্দুল কাদির মোল্লার থার্ম্যাক্স মেলাঞ্জ স্পিনিং মিলস এবং থার্ম্যাক্স নিট ইয়ার্নের কথা উঠে এসেছে। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত এ দুটি কোম্পানিকে দেয়া সোনালী ব্যাংকের ঋণ প্রায় ২৪৬ কোটি টাকা।

ঋণগ্রহীতাদের ইডিএফ থেকে ন্যূনতম খরচে বৈদেশিক মুদ্রা ঋণ দেয়া হয়।

ইডিএফের নিয়ম অনুযায়ী, রপ্তানি আয় পাওয়ার পর ঋণগ্রহীতারা ইডিএফ ঋণ পরিশোধের জন্য সর্বোচ্চ ২৭০ দিন সময় পাবেন। যদি তারা এই সময়ের মধ্যে ঋণ পরিশোধে ব্যর্থ হন, তবে বাংলাদেশ ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকে রক্ষিত ঋণদাতার অ্যাকাউন্ট থেকে ওই পরিমাণ বৈদেশিক মুদ্রা কেটে নেবে এবং ঋণদাতা ঋণগ্রহীতার বিরুদ্ধে স্থানীয় মুদ্রায় বাধ্যতামূলক ঋণ তৈরি করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App