×

জাতীয়

বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদার পুলিৎজার জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২২, ১০:১১ পিএম

বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদার পুলিৎজার জয়

ফাহমিদা আজিম

পুলিৎজার জিতেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা আজিম। তিনি হচ্ছেন প্রথম কোনো বাংলাদেশি-আমেরিকান যিনি পুলিৎজার পুরস্কার জিতেছেন। এর আগে 'সামিরা সার্ফ' বইটিতে অলঙ্করণের জন্যে এ বছরই 'গোল্ডেন কাইট' পুরস্কার পান ফাহমিদা আজিম।

চীনে উইঘুর নির্যাতন নিয়ে ইলাস্ট্রেটেড প্রতিবেদন তৈরি করে চলতি বছরের পুলিৎজার পুরস্কার বিজয়ী দলের একজন ফাহমিদা আজিম। ২০০১ সালের ২৮ ডিসেম্বর নিউইয়র্কের সংবাদমাধ্যম 'ইনসাইডার' এ ওই প্রতিবেদন প্রকাশ হয়।

‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি ক্যাটাগরিতে’ ফাহমিদা ছাড়াও পুরস্কার বিজয়ী দলে রয়েছেন অ্যান্থনি ডেল কোল, জোশ অ্যাডামস ও ইনসাইডারের ওয়াল্ট হিকি। পুলিৎজার কর্তৃপক্ষ বলেছে, তারা উইঘুরদের ওপর চীনা নিপীড়নের একটি শক্তিশালী ও অন্তরঙ্গ কাহিনী বলার জন্য গ্রাফিক রিপোর্ট ও কমিক্স মাধ্যম ব্যবহার করে সমস্যাটিকে সাধারণ মানুষের কাছে নিয়ে গেছেন।

ফাহমিদা সম্পর্কে পুলিৎজার কর্তৃপক্ষ বলেছে, ফাহমিদা একজন ইলাস্ট্রেটর ও স্টোরিটেলার যিনি কাজ করেন মানুষের পরিচয়, সংস্কৃতি ও স্বাধীনতা নিয়ে।

ছয় বছর বয়সে মা-বাবার সঙ্গে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় পাড়ি জমান ফাহমিদা। লেখাপড়া শুরুর প্রথম থেকেই তার স্বপ্ন ছিল খ্যাতনামা একজন চিত্রশিল্পী হওয়ার। সেই লক্ষ্যে ফাহমিদা পড়াশুনা করেন কম্যুনিকেশন্স আর্টে। বর্তমানে তিনি ওয়াশিংটনের সিয়াটলে একটি কোম্পানিতে গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App