×

খেলা

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২২, ০৯:৪১ পিএম

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল ভারত

শার্দুল ঠাকুরের বল মোকাবেলা করছেন জিম্বাবুয়ের শন উইলিয়ামস

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল ভারত

ভারতের বিপক্ষে সোমবার তৃতীয় ওয়ানডে ম্যাচে ক্যারিয়ারের ষষ্ঠ শতক হাঁকান সিকান্দার রাজা

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল ভারত

ভারতের বিপক্ষে সোমবার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ফাইফার ( ৫ উইকেট) তুলে নেন জিম্বাবুয়ের ব্রড ইভান্স

শুভমন গিলের সেঞ্চুরি ও ইশান কিষানের হাফ সেঞ্চুরিতে স্বাগিতক জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল ভারত। সফরকারিদের ২৯০ রানের লক্ষ্য তাড়া করতে সবগুলো উইকেট হারিয়ে ২৭৬ রান করেছে স্বাগতিক জিম্বাবুয়ে। সিরিজের প্রথম দুই ম্যাচের প্রথমটিতে ১০ উইকেটে জয় পেয়েছিল লোকেশ রাহুলরা। এরপর দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটের জয়ের সুবাদে ২-০ ব্যবধানে সিরিজ জয় করে নিয়েছিল।  সোমবার (২২ আগস্ট) সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সফরকারিদের বিপক্ষে মাত্র ১৩ রানে হেরেছে সিকান্দার রাজারা। উত্তেজনায় ঠাসা এ ম্যাচের শেষদিকে এসে জিম্বাবুয়ের জয়ের জন্য প্রয়োজন ছিল ১০ বলে ১৬ রান । অপরদিকে ভারতে প্রয়োজন ছিল মাত্র ২ উইকেট। সেখান থেকে ১৩ রানের জয় নিয়ে স্বস্তির নি:শ্বাস ফেলেন লোকেশ রাহুল। ৪৯ ওভারের তৃতীয় বলে শার্দুল ঠাকুরকে ছক্কা হাঁকাতে গিয়ে শুভমন গিলের হাতে তালুবন্দী হন সিকান্দার রাজা। সেখানেই স্বাগতিকদের থেকে জয় ছিটকে যায়।

[caption id="attachment_363538" align="aligncenter" width="1280"] ভারতের বিপক্ষে সোমবার তৃতীয় ওয়ানডে ম্যাচে ক্যারিয়ারের ষষ্ঠ শতক হাঁকান সিকান্দার রাজা[/caption]

হারারে স্পোর্টস গ্রাউন্ডে আজ সোমবার টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লোকেশ রাহুল। দুই উদ্বোধনী ব্যাটার শিখর ধাওয়ান লোকেশ রাহুলের ৬৩ রানে উদ্বোধনী জুঁটি ভাঙ্গেন ব্রড ইভান্স। প্রথম উইকেটে ৩০ রান করে সাজঘরে ফিরেন ভারতীয় অধিনায়ক। দলীয় ৮৪ রানের মাথায় দ্বিতীয় উইকেটে সাজঘরে ফিরেন শিখর ধাওয়ান। ৫ চারের সাহায্যে ৬৮ বলে ৪০ রান করেন তিনি। দ্বিতীয় উইকেটে জুঁটি থেকেই একপ্রান্ত আগলে রাখেন শুভমন গিল। শেষ পর্যন্ত মাত্র ৯৭ বলে ১৩০ রানের অনবদ্য ইনিংস উপহার দিয়েছেন দলকে। ১৩০ রানের ইনিংসে ১৫টি চার ও একটি ছক্কা হাঁকিয়েছেন ভারতের এই ব্যাটার। তৃতীয় উইকেটের জুঁটিতে শুভমন গিল ও ইশান কিষান স্কোরবোর্ডে যোগ করেন ১৪০ রান। ইনিংসে ৪৩তম ওভারে ভারতের তৃতীয় উইকেটের পতন ঘটে। একই ওভারের শেষ বলে সাজঘরে ফিরেন দীপক হুদা। ১৩ বলে ১৫ রান নিয়ে সাজঘরে ফিরেন সাঞ্জু স্যামসন। ৪৮ ওভারে আউট হন অক্ষর প্যাটেল। দলীয় ২৮২ রানের মাথায় সাজঘরে ফিরেন শুভমন গিল। ইনিংসের শেষ ওভারের তৃতীয় বলে অষ্টম উইকেটে সাজঘরে ফিরেন শার্দুল ঠাকুর। নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেটের বিনিময়ে ২৮৯ রান সংগ্রহ করে। হোয়াইটওয়াশ এড়াতে স্বাগতিকদের জন্য ২৯০ রানের লক্ষ্য ছুড়ে দেয় সফরকারিরা। জিম্বাবুয়ের হয়ে ৫ উইকেট পেয়েছেন ব্রড ইভান্স। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন নৌচি ও লুকি জঙ্গি।

[caption id="attachment_363539" align="aligncenter" width="1280"] ভারতের বিপক্ষে সোমবার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ফাইফার ( ৫ উইকেট) তুলে নেন জিম্বাবুয়ের ব্রড ইভান্স[/caption]

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় ওভারেই উইকেট হারায় স্বাগতিকরা। দলীয় ৭ রানের মাথায় দীপক চাহারের লেগ বিফোরের ফাঁদে পরেন ইনোসেন্ট কাইয়া। এরপর দ্বিতীয় উইকেটের জুঁটিতে ৭৫ রানের জুঁটি গড়েন কাইতানো ও শন উইলিয়ামস। উদ্বোধনী ব্যাটার কাইতানো কিছুটা ধীরে গতিতে শুরু করলেও একপ্রান্তে দ্রুত রান তুলতে থাকে শন উইলিয়ামস। তবে অল্পের জন্য হাফসেঞ্চুরি পাননি তিনি। ব্যক্তিগত ৪৫ রানের মাথায় অক্ষর প্যাটেলের এলবিডব্লিউর শিকার হন তিনি। দলীয় ৮২ রানে দ্বিতীয় উইকেটে শন উইলিয়ামস সাজঘরে ফেরার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে স্বাগতিকরা। ৮৪ রানের মাথায় তৃতীয় উইকেটে আউট হন মুনিংগা। চতুর্থ উইকেটে রেজিস চাকাভা ও কাইতানো স্কোরবোর্ডে যোগ করেন ৩৬ রান। দলীয় ১২০ রানের মাথায় রিটার্ন ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৬ রানে প্যাভিলিয়নের পথ ধরেন স্বাগতিক অধিনায়ক চাকাভা। পরের ওভারের দ্বিতীয় বলেই সাজঘরে ফিরেন ওপেনার কাইতানো। ১২২ রানে ৫ উইকেট হারানোর পর একপ্রান্ত আগলে রাখেন সিকান্দার রাজা। অপরপ্রান্তে রায়ার্ন বার্ল ৮ ও লুকি জঙ্গি ১৪ রান করে আউট হন। ধীরে ধীরে জয়ের আশা তৈরি করে সিকান্দার রাজা। ৮৭ বলে ক্যারিয়ারের ষষ্ঠ শতক হাঁকান তিনি। ৯৫ বলে ১১৫ রান করে সাজঘরে ফিরেন তিনি। রাজা আউট হওয়ার পরই তীরে এসে জিম্বাবুয়ের জয়ের তরী ডুবেছে। ২৭৬ রানের মাথায় স্বাগতিকদের শেষ উইকেটে বোল্ড হন ভিক্টর নৌচি। ভারতের হয়ে ৩ উইকেট পান আবেশ খান। এছাড়া ২টি করে উইকেট পান দীপক চাহার, কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল। এছাড়া একটি উইকেট পান শার্দুল ঠাকুর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App