×

জাতীয়

শিল্পকর্মে গ্রেনেড হামলার ভয়াবহতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২২, ০৯:৫৮ পিএম

শিল্পকর্মে গ্রেনেড হামলার ভয়াবহতা

ছবি সংগৃহীত

চারদিকে ছড়ানো, ছিটানো রক্তাক্ত লাশ। জুতা, স্যান্ডেল, মানিব্যাগ, চশমা, ব্যানার, ফেস্টুন ও পোস্টার ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে। তখনকার বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাকে মানবপ্রাচীর দিয়ে রক্ষার চেষ্টায় ব্যস্ত নেতাকর্মীরা। আরেক পাশে রক্তে ভাসছে আইভি রহমানের লাশসহ ২৩টি তাজা প্রাণ। এক পাশে দাঁড়ানো লাশবাহি এম্বুলেন্স। ইতিহাসের সেই ঘৃণিত হত্যাযজ্ঞ উঠে এসেছে পাবলিক আর্ট ও স্থাপনাশিল্পে।

শিল্পীর নান্দনিকতায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চিত্রিত হয়েছে গ্রেনেড হামলার বিভীষিকাময় নৃশংসতা। যেন একখন্ড বঙ্গবন্ধু এভিনিউ চিত্রিত করেছেন শিল্পীরা। অন্যদিকে, শহীদের লাশ ও তিনশত নেতা-কর্মীর আর্তনাদে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৩নং ওয়ার্ড যেন মৃত্যুপুরীতে পরিণত। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহতা নিয়ে "সিগমাটাইজড ডে' শিরোনামের প্রদর্শনীতে উঠে এসেছে ইতিহাসের ঘৃণিত ও কলংকিত অধ্যায়।

ভয়াবহ ২১ আগস্ট ট্রাজেডির ১৮তম বার্ষিকী পালনে রবিবার (২১ আগস্ট) সন্ধ্যায় তিনদিনের এই প্রদর্শনীর আয়োজন করে শিল্পকলা একাডেমি। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এতে মুখ্য আলোচক ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য অসীম কুমার উকিল। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। সভাপতিত্ব করেন, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

৫ম স্তম্ভ, শহীদের রক্ত, মানব বন্ধন, আইভী রহমান, জজ মিয়া নাটক, ঢাকা মেডিকেল কলেজের ২৩ নম্বর ওয়ার্ড, সংবাদ সম্মেলন নেত্রী, গ্রেনেডসহ নানাভাবে ভাগ করা হয়েছে এই প্রদর্শনীটি। ৫ম স্তম্ভে তুলে ধরা হয়েছে বাংলাদেশ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শিল্পকলায় ফুটে উঠেছে বঙ্গবন্ধু ও বাংলাদেশের পরিপূরকতার বিষয়।

মামলার আলামত নষ্ট ও জজ মিয়া নামের এক ব্যক্তিকে দিয়ে নাটক মঞ্চস্থ করার চেষ্টা করেন তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। লাইভ পারফরমেন্সের মাধ্যমে জর্জ মিয়াকে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে এই আয়োজনে।

প্রদর্শনীটির কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী ও অংশগ্রহণকারী শিল্পীরা হলেন সুজন মাহাবুব, সাদিয়া ইসলাম বৃষ্টি, সবুজ, আমরিন প্রমি, রনি, অনুরাধা, সাগর, মংসেন, হুমায়রা নীড়, অনিক, বিশাল, মুন জেরীন, জোবায়ের ও অর্নব। মঙ্গলবার (২৩ আগস্ট) শেষ হবে তিনদিনের এই প্রদর্শনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App