×

চিত্র বিচিত্র

তরুণ প্রজন্মকে বেশি করে মদ খাওয়ার পরামর্শ সরকারের!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২২, ১১:৪৪ এএম

তরুণ প্রজন্মকে বেশি করে মদ খাওয়ার পরামর্শ সরকারের!

প্রতীকী ছবি

দেশের যুব সম্প্রদায়কে আরও বেশি মদ খাওয়ার আর্জি জানাচ্ছে খোদ দেশের সরকার! কোনো ডার্ক কমেডি সিনেমা নয়, সত্যিই এমন আর্জি জানিয়েছে জাপান প্রশাসন। পরিষ্কার সেদেশের ইয়ং অ্যাডাল্ট অর্থাৎ সদ্য প্রাপ্তবয়স্ক হওয়া তরুণ-তরুণীদের বেশি করে অ্যালকোহল মিশ্রিত পানীয় খাওয়ার পরামর্শ দিচ্ছে কিসিদা প্রশাসন।

কিন্তু কেন? বিশ্বের সর্বত্রই যেখানে প্রশাসনের তরফে জনসাধারণকে মদ্যপান কমাতে এবং নিয়ন্ত্রণে রাখতে পরামর্শ দেওয়া হয়, সেখানে জাপানে এমন উল্টো দৃশ্য কেন? আসলে এই আর্জির পিছনে জাপান সরকারের উদ্দেশ্য সেদেশের অর্থনীতিকে চাঙা করা। আর সেই উদ্দেশ্যেই ন্যাশনাল ট্যাক্স এজেন্সির পক্ষ থেকে একটি জাতীয় বাণিজ্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ‘সেক ভাইভা’ নামের ওই প্রতিযোগিতার আয়োজন করাই হয়েছে তরুণ প্রজন্মের মধ্যে মদ্যপানে উৎসাহ দিতে। খবর সংবাদ প্রতিদিনের।

জাপানের বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে মা-বাবা কিংবা অন্যান্য বয়স্কদের তুলনায় মদ্যপানে আসক্তি অনেকটাই কম। ফলে মদ থেকে প্রাপ্ত শুল্ক তথা আবগারি শুল্কের পরিমাণ কমে গেছে। আর তাই এই পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। তরুণদের থেকে মদ্যপানের পরিমাণ বাড়াতে বিজনেস আইডিয়া চাওয়া হয়েছে। আর এই প্রতিযোগিতায় প্রতিযোগীদের আরও বেশি অ্যালকোহল সেবন, আকর্ষণীয় ব্র্যান্ডিং এবং শিল্পের প্রচারের আইডিয়া দিতে হবে। সরকারের মতে, তরুণ প্রজন্মের মধ্যে মদ্যপানের প্রবণতা বাড়লে অর্থনীতি চাঙ্গা হবে। আসলে একটা হিসেব বলছে, ১৯৯৫ সালে যেখানে মানুষ ১০০ লিটার অর্থাৎ ২২ গ্যালন মদ খেত, সেখানে এখন খাচ্ছে ৭৫ লিটার মদ। এ ঘাটতি পূরণ করতেই মরিয়া জাপান প্রশাসন।

কীভাবে অংশ নেয়া যাবে এ প্রতিযোগিতায়? জানা গেছে, ২০ থেকে ৩৯ বছরের তরুণ-তরুণীরা এতে অংশ নেবেন। অংশগ্রহণকারীদের জানাতে হবে, কী করে তরুণ প্রজন্মকে মদ্যপানে উৎসাহী করে তোলা যায়। প্রতিযোগিতায় অংশও নেয়া যাবে বিনা খরচে। ২৭ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত প্রতিযোগীদের বেছে নেওয়া হবে। এরপর অক্টোবরে পরের রাউন্ড। তারপর টোকিওতে ১০ নভেম্বর ঘোষিত হবে ফলাফল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App