×

জাতীয়

এখনও আগস্টের ঘাতকরা শেখ হাসিনার দিকে তাক করে আছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২২, ০৪:৫৭ পিএম

এখনও আগস্টের ঘাতকরা শেখ হাসিনার দিকে তাক করে আছে

রবিবার সকালে বাংলা একাডেমির আলোচনা সভায় সুভাষ সিংহ রায়। ছবি: ভোরের কাগজ।

এখনও ১৫ এবং ২১শে আগস্টের ঘাতকরা শেখ হাসিনার দিকে তাক করে আছে। এদের সমূলে উৎপাটনের এখনই সময়। শেখ হাসিনার ওপর হামলার অর্থ বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থাপনার শেষ আশ্রয়ের ওপর আক্রমণ। বাংলা একাডেমির এক আলোচনা সভায় এসব কথা বলে বক্তারা।

২০০৪ সালের বিভীষিকাময় ২১শে আগস্টের গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে এ আলোচনা সভার আয়োজন করে বাংলা একাডেমি। আজ রবিবার (২১ আগস্ট) সকালে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে ‘২১শে আগস্ট ১৫ই আগস্টের ধারাবাহিকতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়। আলোচনায় অংশগ্রহণ করেন লেখক-গবেষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। সূচনা বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ধন্যবাদ জানান বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান। সঞ্চালনা করেন একাডেমির উপপরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু। অনুষ্ঠানের শুরুতে একুশে আগস্টের গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে প্রাবন্ধিক সুভাষ সিংহ রায় বলেন, এখনও ১৫ এবং ২১শে আগস্টের ঘাতকরা শেখ হাসিনার দিকে তাক করে আছে। এদের সমূলে উৎপাটনের এখনই সময়। শেখ হাসিনার ওপর হামলার অর্থ বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থাপনার শেষ আশ্রয়ের ওপর আক্রমণ। পক্ষ-বিপক্ষ সব মহলই স্বীকার করবেন, শেখ হাসিনা বাঙালির স্বাধীনতা ও জাতীয়তাবাদের এখন শব্দব্রহ্ম। লোকায়ত বাংলার ইহজাগতিকতার বীজমন্ত্র। তাই ২১ আগস্টের গ্রেনেড হামলাকে গুরুত্ব দিয়ে বিশ্লেষণ করতে হবে। বলার অপেক্ষা রাখে না, ২১শে আগস্টের গ্রেনেড হামলা ১৫ই আগস্টের ধারাবাহিকতা।

গোলাম কুদ্দুছ বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর ঘাতকদের ব্যর্থতা ছিল, বঙ্গবন্ধুর দুই কন্যার অলৌকিকভাবে বেঁচে যাওয়া। ২০০৪ সালে যেন সেই অসমাপ্ত কর্ম সম্পাদন করতে তারা শেখ হাসিনাকে লক্ষ্য করে গ্রেনেড হামলা পরিচালনা করে। আমাদের পরম সৌভাগ্য, বহু রক্তপাত ও হতাহতের পরও শেখ হাসিনা সেদিন ঐশ্বরিকভাবে বেঁচে ফিরেছেন। মৌলবাদী-সাম্প্রদায়িক-জঙ্গিবাদী অপশক্তি যেন বাংলাদেশে আর কখনও মাথাচাড়া না দিয়ে উঠতে পারে, সে জন্য আমাদের সচেষ্ট ও সজাগ থাকতে হবে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, ২০০৪ সালের ২১শে আগস্ট যে নির্মম নৃশংসতা আমরা প্রত্যক্ষ করেছি বাংলাদেশের ইতিহাসে তা যেন আর কখনও ফিরে না আসে সেজন্য আমাদের সমাজ ও রাষ্ট্রের অসাম্প্রদায়িক এবং সন্ত্রাসবিরোধী ভিত্তিকে আরও শক্তিশালী করতে হবে।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, সাম্প্রদায়িক-মৌলবাদী তৎকালীন রাষ্ট্রশক্তি ২০০৪ সালের ২১শে আগস্ট যাকে টার্গেট করে গ্রেনেড বর্বরতা সংঘটিত করেছিল, সেই দেশরত্ন শেখ হাসিনা ভস্মস্তূপ আর রক্তকুণ্ড থেকে ফিরে এসেছেন। গ্রিক পুরাণের ফিনিক্স পাখির মতোই তিনি বিজয়ী আকাশে দিয়েছেন সাহসী উড়াল। তাই আবার বাংলাদেশে জয় হয়েছে অসাম্প্রদায়িকতার, ধর্মনিরপেক্ষ মূল্যবোধ এবং সন্ত্রাস ও জঙ্গিবিরোধী শান্তিবাদী চেতনার, উন্নয়ন-অগ্রযাত্রা ও স্থিতিশীলতার। ধ্বংসের দ্বারপ্রান্ত থেকে এই দেশ তারই হাত ধরে পৌঁছেছে ডিজিটাল বাংলাদেশের বাস্তবতায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App