×

সারাদেশ

ধর্মনিরপেক্ষতা বিনষ্টকারী অপশক্তিকে প্রতিহত করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২২, ০৩:৪৫ পিএম

ধর্মনিরপেক্ষতা বিনষ্টকারী অপশক্তিকে প্রতিহত করতে হবে

শুক্রবার (১৯ আগস্ট) বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ‘আগস্ট : শোকের মাস, ষড়যন্ত্রের মাস’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

ধর্মনিরপেক্ষতাকে বিনষ্টকারী অপশক্তিকে প্রতিহত করতে হবে বলে জানিয়েছেন শহীদ জায়া শিক্ষাবিদ শ্যামলী নাসরিন চৌধুরী।

শুক্রবার (১৯ আগস্ট) বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ‘আগস্ট : শোকের মাস, ষড়যন্ত্রের মাস’ শীর্ষক আলোচনায় এসব কথা বলেন তিনি। সভায় সভাপতিত্ব করেন ‘সম্প্রীতি বাংলাদেশে’র কেন্দ্রীয় আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়।

শ্যামলী নাসরিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর নীতি অনুসরণ না করলে সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে না। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে বাহাত্তরের সংবিধানে বর্ণিত ধর্মনিরপেক্ষতাকে বিনষ্ট করার ক্ষেত্রে যে অপশক্তি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবিরত ষড়যন্ত্র করে চলেছে তাদের বিরুদ্ধে দল, মত, ধর্ম-বর্ণ ও নারী-পুরুষ নির্বিশেষে বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাসী সবাইকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদ ডা. আলিম চৌধুরীর স্ত্রী আরও বলেন, ‘সম্প্রীতি বাংলাদেশে’র মতো সংগঠনের পাশে সব অসাম্প্রদায়িক সংগঠন এবং মানুষের শক্তভাবে দাঁড়াতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনে অন্যতম উপাদান ছিল মানবকল্যাণ, সামাজকল্যাণ, বাঙালির জয়যাত্রা ও সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্ন। একই সঙ্গে বাঙালির হাজার বছরের সংস্কৃতি তিনি লালন করতেন তার জীবনাচারে। সম্প্রীতি বাংলাদেশ বঙ্গবন্ধুর জীবন দর্শনের এই বৈশিষ্ট্যগুলোকে ধারণ করে পথ চলা শুরু করেছে এবং সম্প্রীতি বাংলাদেশের এই পথ চলা ততদিন পর্যন্ত চলবে, যতদিন পর্যন্ত বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর আদর্শে শতভাগ অসাম্প্রদায়িক না করা যাবে। বাংলাদেশের সমাজে সাম্প্রদায়িকতার, ভাতৃত্বের, সকল প্রকার বৈষম্যের শত্রুকে উপরে ফেলে বাংলাদেশকে একটি সুখী, সমৃদ্ধ, অসাম্প্রদায়িক এবং সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলার কাজ শেষ না হওয়া পর্যন্ত সম্প্রীতি বাংলাদেশ নিরলসভাবে কাজ করে যাবে। অসাম্প্রদায়িক ও সম্প্রীতির সমাজ গঠনের মাধ্যমেই শোধ হবে পিতৃঋণ।

‘সম্প্রীতি বাংলাদেশে’র সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল সূচনা বক্তব্যে বলেন, সিলেট অঞ্চল সম্প্রীতির পিঠস্থান। শত শত বছর ধরে এ অঞ্চলের মানুষ সম্প্রীতির বন্ধনে শ্রদ্ধাশীল। সিলেটের সম্প্রীতির দৃষ্টান্ত দেশে বিদেশে সবখানেই সুপরিচিত ও প্রতিষ্ঠিত। ‘সম্প্রীতি বাংলাদেশে’র কার্যপরিধি সিলেটের মানুষের মধ্যে পৌঁছে দিতে পারাটা সংগঠনের জন্যে একটি বিশাল প্রাপ্তি হবে। এ ব্যাপারে স্থানীয় পর্যায়ের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা এবং তরুণ প্রজন্মকে সম্প্রীতি বাংলাদেশের ছায়াতলে এসে মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর আদর্শ ও হাজার বছরের বাঙালির ঐতিহ্যকে প্রতিষ্ঠা করার জন্য আহ্বান জানান তিনি।

সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ বক্তা ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়াম লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App