×

খেলা

এশিয়া কাপ নয়, সাকিবের নজর বিশ্বকাপে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২২, ০৮:০৩ পিএম

এশিয়া বিশ্বকাপে টি-টোয়েন্টি সংস্করণে বাংলাদেশের পারফরম্যান্স বেশ নড়বড়ে। একের পর এক পরিবর্তন করেও ছন্দ খুঁজে পাচ্ছে না টাইগাররা। এদিকে পরিবর্তনশীল বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ক্রিকেটের ২০ ওভারের এই সংস্করণ। যেখানে চার-ছক্কার ছড়াছড়ি থাকে। এ জায়গাতেই পিছিয়ে আছে লাল-সবুজের প্রতিনিধিরা।

কোচিং স্টাফে পরিবর্তন এনেও কাক্সিক্ষত সাফল্য পেতে রীতিমতো ব্যর্থ হচ্ছে টাইগাররা। ইতোমধ্যে এশিয়া কাপ কড়া নাড়ছে। এরপর টি-টোয়েন্টি সংস্করণের বড় আসর বিশ্বকাপ। পরপর দুই আসরকে কেন্দ্র করে বেশ সরব হয়ে উঠেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টি-টোয়েন্টি দলের জন্য আলাদাভাবে নিয়োগ দিয়েছে টেকনিক্যাল কনসালট্যান্ট। আলোচনা চলছে পরিবর্তন আসবে প্রধান কোচ পদেও। দক্ষিণ আফ্রিকান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে এতদিন পর মিলছে না টাইগারদের ভাবনা। তাই বিসিবি চাচ্ছে শুধু ওয়ানডে ও টেস্ট ফরম্যাটের জন্য রাসেল ডমিঙ্গোকে রেখে দেবে তারা।

তবে টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য নিয়োগ দেবে নতুন কোচ। এর জন্য আলোচনায় আছে ব্যাটিং কোচ জেমি সিডন্সের নাম। এশিয়া কাপেই সিডন্স প্রধান কোচ করে সংযুক্ত আরব আমিরাতে দলকে পাঠাতে পারে বিসিবি। এই টুর্নামেন্ট পর্যবেক্ষণে রেখে বিশ্বকাপের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা। দলের জন্য প্রয়োজন পাওয়ার হিটিং। খেলোয়াড়দের জন্য ইতোমধ্যে বিসিবি থেকে বার্তা এসেছে হয়তো ১৮০ কর, না হলে ১০০ রানের আগেই আউট হয়ে যাও। উইকেটে থিতু হতে গিয়ে একের পর এক ডট বল খেলার প্রয়োজন নেই।

প্রতিটি বলেই আক্রমণাত্মক ব্যাটিং করার মানসিকতা তৈরি করার আহ্বান জানিয়েছে। ক্রিকেটাররাও ইতোমধ্যে নিজেদের সেভাবে প্রস্তুত করে নিচ্ছে। গত কয়েকদিন ঐচ্ছিক অনুশীলন করেছে অধিনায়ক সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, এনামুল হক বিজয়, সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজরা।

শনিবার থেকে শুরু হয়েছে তাদের দলীয় অনুশীলন। মিরপুরে দলীয় অনুশীলন হবে তিন দিন। অর্থাৎ সোমবার হবে শেষ অনুশীলন। আগামীকাল রবিবার ও সোমবার এই দুই দিন নিজেদের মধ্যেই ২টি প্রস্তুতি ম্যাচ খেলবে। ২৩ আগস্ট বিকালে এশিয়া কাপের উদ্দেশে দেশ ছাড়বে লাল-সবুজের প্রতিনিধিরা।

সংযুক্ত আরব আমিরাতে গিয়ে ৬ দিন সময় পাবে। কেননা, ৩০ আগস্ট বাংলাদেশের প্রথম ম্যাচ। বিসিবি থেকে শুরু করে প্রায় সবারই প্রত্যাশা এশিয়া কাপেই বাংলাদেশ ঘুরে দাঁড়াবে এবং নতুন কিছু করে দেখাবে। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের গ্লানি দূর করবে এশিয়া কাপে। তবে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের থেকে এসেছে ভিন্ন সুর।

ডিবিবিএলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে গতকাল রাজধানীর বনানীতে একটি আউটলেট উদ্বোধন করেন সাকিব আল হাসান। সেখানেই তিনি মুখোমুখি হন মিডিয়ার সামনে। আসন্ন এশিয়া কাপ প্রসঙ্গে তিনি বলেন, এই টি-টোয়েন্টি এশিয়া কাপে সাফল্য কতটুকু আসবে বলা মুশকিল। আপনারা-আমরা সবাই যদি একসঙ্গে কাজ করতে পারি, তাহলে আমার মনে হয় একটা নতুন পদযাত্রা শুরু হবে। নিজের লক্ষ্য নিয়ে তিনি আরো বলেন, আমার কোনো লক্ষ্য নেই। আমার লক্ষ্য হচ্ছে বিশ্বকাপে গিয়ে যেন ভালো কিছু করতে পারি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App