×

শিক্ষা

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২২, ০১:৫৫ পিএম

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষা শুরু

ফাইল ছবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের এসএসসি পরীক্ষা আজ শুক্রবার থেকে শুরু হয়েছে।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১০টায় ২৭৫টি কেন্দ্রে এবারের পরীক্ষা শুরু হয়েছে। দুই ঘণ্টার এ পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। একই দিন দুপুর দুইটা থেকে বিকাল চারটা পর্যন্ত বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা নেয়া হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ৫১ হাজার ২২৮ জন শিক্ষার্থী এ বছরের এসএসসি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে।

করোনাভাইরাসের কারণে পুনর্বিন্যস্ত পাঠ্যক্রমে এ পরীক্ষা নেয়া হচ্ছে। ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরে। অন্যান্য বিষয়ের পরীক্ষা ৫৫ নম্বরে। পরীক্ষার্থীদের ৪০ নম্বরের সৃজনশীল ও ১৫ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দিতে হবে। যেসব পরীক্ষায় ব্যবহারিক অংশ (১০ নম্বরের) রয়েছে, সেসব বিষয়ের ৪৫ নম্বরে তত্ত্বীয় পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীলে ৩০ নম্বর ও বহুনির্বাচনী প্রশ্নে ১৫ নম্বর থাকবে।

সূচি অনুযায়ী, ২০ আগস্ট দুপুর দুইটায় উচ্চতর গণিত, ২৬ আগস্ট সকাল ১০টায় ইংরেজি প্রথম পত্র, দুপুর দুইটায় ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হবে। এছাড়া ২ সেপ্টেম্বর সকালে গণিত, দুপুরে অর্থনীতি, ৩ সেপ্টেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং ৯ সেপ্টেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ব্যবসায় উদ্যোগ ও পদার্থবিজ্ঞান পরীক্ষা হবে।

৯ সেপ্টেম্বর দুপুর দুইটায় কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান পরীক্ষা নেয়া হবে। শেষ দিন ১৬ সেপ্টেম্বর সকালে হিসাববিজ্ঞান ও রসায়ন, এবং দুপুরে ফিন্যান্স ও ব্যাংকিং, জীববিজ্ঞান এবং পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পরীক্ষা হবে।

পরীক্ষায় নন-প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন পরীক্ষার্থীরা। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার সাত দিনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা হবে। ব্যবহারিক পরীক্ষা নিজ নিজ পরীক্ষাকেন্দ্র বা ভেন্যুতে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে আলাদাভাবে পাস করতে হবে।

শুক্রবার শুরু হওয়া এই পরীক্ষা ১৬ সেপ্টেম্বর শেষ হবে। প্রতি শুক্র ও শনিবার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App