×

জাতীয়

আঘাত এলে প্রতিরোধ করুন: জন্মাষ্টমীর শোভাযাত্রায় তথ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২২, ০৫:১৮ পিএম

আঘাত এলে প্রতিরোধ করুন: জন্মাষ্টমীর শোভাযাত্রায় তথ্যমন্ত্রী

চট্টগ্রামে জন্মাষ্টমীর শোভাযাত্রার অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে জন্মাষ্টমী উপলক্ষে কয়েক মাইল দীর্ঘ শোভাযাত্রায় অংশ নেন নানা বয়সী হাজারো মানুষ।

সনাতন ধর্মাবলম্বীদের ওপর কেউ আঘাত হানলে, ‘প্রতিরোধ’ করার আহ্বান জানিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, এক্ষেত্রে আওয়ামী লীগ ও সরকার তাদের পাশে থাকবে।

সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে তিনি বলেন, এই দেশ আপনাদের। সবার মিলিত রক্ত স্রোতের বিনিময়ে এই দেশ রচিত হয়েছে। আপনারা কেউ হীনমন্যতায় ভুগবেন না। এ দেশের মাটিতে আপনারা জন্মগ্রহণ করেছেন। কেউ আঘাত হানলে প্রতিরোধ করবেন।

শুক্রবার (১৮ আগস্ট) চট্টগ্রামে জন্মাষ্টমীর শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে ক্ষমতাসীন দলের যুগ্ম সাধারণ সম্পাদকের এই আহ্বান এল।

প্রতিবছরের মত এবারও বন্দরনগরীর জে এম সেন হল প্রাঙ্গণ থেকে জন্মাষ্টমীর শোভাযাত্রা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে হাছান মাহমুদ ছিলেন প্রধান অতিথি।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর কয়েক মাইল দীর্ঘ শোভাযাত্রা শুরু হয়। নানা বয়সী হাজারো মানুষ অংশ নেন এই শোভাযাত্রায়। বিভিন্ন উপজেলা থেকেও ভক্তরা আসেন শোভাযাত্রায় অংশ নিতে।

উদ্বোধনী অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, চট্টগ্রামের এই আয়োজন জাতীয় অনুষ্ঠান। চট্টগ্রামে দুর্গা পূজার আয়োজনও অনেক বড় করে হয়। একটি রাজনৈতিক দলের প্রশ্রয়ে গত দুর্গা পূজার মত দেশে আবারো অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে একটি সাম্প্রদায়িক শক্তি। কিন্তু বরাবরের মত সরকার তাদেরকে কঠোর হাতে দমন করবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছিল হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান সবার ‘মিলিত রক্তস্রোতের’ বিনিময়ে। আমাদের দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। বাংলাদেশে একটি রাজনৈতিক দল আছে, একটি রাজনৈতিক পক্ষ আছে, যারা সাম্প্রদায়িকতাকে পুঁজি করে, তারা নির্বাচন এলে সাম্প্রদায়িক স্লোগান দেয়। আওয়ামী লীগকে গালাগাল করে যে, আমরা হিন্দুদের দল। আমরা সব মানুষের দল। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান- সব মানুষের দল হচ্ছে আওয়ামী লীগ। কিন্তু নির্বাচন এলে একটি দল এই ধরণের সাম্প্রদায়িক স্লোগান দেয়।

যখনই যারা সাম্প্রদায়িক উসকানি দিয়েছে, সরকার তাদের ‘কঠোর হস্তে’ দমন করেছে বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

অন্যদের মধ্যে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, নগর পুলিশের কমিশনার কৃষ্ণপদ রায় অনুষ্ঠানে বক্তব্য দেন।

পরে শ্রী কৃষ্ণের জন্মতিথির স্মরণে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। কৃষ্ণ, রাধা, দেবকী ও বাসুদেব, কংস রাজার কারাগারসহ বিভিন্ন সাজে সজ্জিত হয়ে ট্রাকে করে শোভাযাত্রায় অংশ নেয় শিশু-কিশোরররা।

বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত নগরীর জেএম সেন হলে এসব অনুষ্ঠানের আয়োজন করেছে ‘শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ’।

মহাশোভাযাত্রার পাশাপাশি ধর্ম মহাসম্মেলন, মাতৃ সম্মেলন, পূজা এবং নামসংকীর্তন হবে এই পাঁচ দিনে।

শুক্রবার দুপুরে মাতৃসম্মেলন এবং বিকালে ধর্মসভা হবে। ধর্মীয় নেতৃবৃন্দ ছাড়াও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থাকার কথা রয়েছে সেখানে।

শনি ও রবিবার মহানাম সংকীর্তন শেষে সোমবার সকালে পাঁচ দিনের অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App