ঢাবিতে ছাত্র অধিকার পরিষদের তিন নেতাকে মারধর

আগের সংবাদ

ম্যানইউতে যোগ দিতে চান ক্যাসমিরো

পরের সংবাদ

কাল গুচ্ছের বাণিজ্য বিভাগে লড়বে ৪২ হাজার পরীক্ষার্থী

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২ , ৭:০৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৯, ২০২২ , ৭:০৭ অপরাহ্ণ

গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষের বাণিজ্য বিভাগের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। সারাদেশে মোট ২৫টি কেন্দ্র ও উপকেন্দ্রে একযোগে দুপুর ১২টা থেকে এ পরীক্ষা শুরু হয়ে চলবে ১টা পর্যন্ত। ২২টি বিশ্ববিদ্যালয়ে বাণিজ্য বিভাগের জন্য মোট তিন হাজার ৭০টি আসন রয়েছে। এই আসনগুলোর বিপরীতে মোট ৪২ হাজার ১১০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। অর্থাৎ প্রতি আসনের জন্য ১৪ জন করে প্রতিযোগিতায় অংশ নেবেন।

এদিকে সকল কেন্দ্রে পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করেছে কেন্দ্রীয় গুচ্ছ ভর্তি আয়োজক কমিটি। গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নাছিম আখতার জানান, ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪২ হাজার ১১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। ১৯ টি বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ২৫টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। কুমিল্লা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দুইটি করে উপকেন্দ্র রয়েছে। পরীক্ষার আসন-বিন্যাস প্রকাশিত হয়েছে। এরমধ্যে সকল কেন্দ্রে প্রশ্নপত্রসহ যাবতীয় কাগজপত্র পাঠানো হয়েছে। সকল কেন্দ্রে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে ‌‌রাজধানীতে এই ভর্তি পরীক্ষা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ আরো দুটি উপকেন্দ্রে মোট ১৮ হাজার ২৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে বাকি দুটি উপকেন্দ্র হলো- কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ ও সিদ্ধেশ্বরী গার্লস কলেজ।

এরই মাঝে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা নিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা যেন সহজেই নিজেদের আসন খুঁজে পান, সেজন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক বসানো হয়েছে। পূর্বের ইউনিটের পরীক্ষার মতো শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রে পরীক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করানো হবে। বিশ্ববিদ্যালয়ের তিনটি ফটক ও পোগোজ স্কুলের ফটকসহ মোট চারটি ফটক দিয়ে শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পরীক্ষা আয়োজন কমিটির সদস্যদের পাশাপাশি প্রক্টরিয়াল বডি সার্বক্ষণিক কাজ করবে। এছাড়াও পরীক্ষার্থীদের আইটি সংক্রান্ত সমস্যা সমাধানে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি-ইচ্ছুক পরীক্ষার্থীর প্রবেশপত্র কিংবা কেউ ভর্তি পরীক্ষায় জালিয়াতির ব্যাপারে সন্দেহ হলে সাথে সাথে ‘কুইক রেসপন্স টিম’ এর মাধ্যমে তথ্য পাওয়া যাবে। এই টিমের দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের সহযোগী পরিচালক ড. মো. জুলফিকার মাহমুদ।

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি জানিয়েছে, ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাঠ্যসূচির ভিত্তিতে অর্থাৎ সংক্ষিপ্ত সিলেবাসে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। পাশ নম্বর হবে ৩০। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেয়া হবে না।

এদিকে বৃহস্পতিবার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আসন বিন্যাস প্রকাশিত হয়েছে। পরীক্ষার কেন্দ্রের আসন বিন্যাস তালিকা গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) প্রকাশ করা হয়েছে। ভর্তিচ্ছুরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে আসন বিন্যাস দেখতে পারবেন।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে ‘সি’ ইউনিটে প্রায় তিন হাজার ৭০টি আসন রয়েছে। সেই হিসেবে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর আগে ৩০ জুলাই ‘এ’ ও ১৩ আগস্ট ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুটি ইউনিটের ফলাফলই ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে।##

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়