এমবাপ্পেকে শায়েস্তা করতে উদ্যত মেসি-নেইমার

আগের সংবাদ

চলন্ত লঞ্চে সন্তান প্রসব, আজীবন যাতায়াত ফ্রি

পরের সংবাদ

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষা শুরু

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২ , ১:৫৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৯, ২০২২ , ১:৫৫ অপরাহ্ণ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের এসএসসি পরীক্ষা আজ শুক্রবার থেকে শুরু হয়েছে।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১০টায় ২৭৫টি কেন্দ্রে এবারের পরীক্ষা শুরু হয়েছে। দুই ঘণ্টার এ পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। একই দিন দুপুর দুইটা থেকে বিকাল চারটা পর্যন্ত বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা নেয়া হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ৫১ হাজার ২২৮ জন শিক্ষার্থী এ বছরের এসএসসি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে।

করোনাভাইরাসের কারণে পুনর্বিন্যস্ত পাঠ্যক্রমে এ পরীক্ষা নেয়া হচ্ছে। ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরে। অন্যান্য বিষয়ের পরীক্ষা ৫৫ নম্বরে। পরীক্ষার্থীদের ৪০ নম্বরের সৃজনশীল ও ১৫ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দিতে হবে। যেসব পরীক্ষায় ব্যবহারিক অংশ (১০ নম্বরের) রয়েছে, সেসব বিষয়ের ৪৫ নম্বরে তত্ত্বীয় পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীলে ৩০ নম্বর ও বহুনির্বাচনী প্রশ্নে ১৫ নম্বর থাকবে।

সূচি অনুযায়ী, ২০ আগস্ট দুপুর দুইটায় উচ্চতর গণিত, ২৬ আগস্ট সকাল ১০টায় ইংরেজি প্রথম পত্র, দুপুর দুইটায় ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হবে। এছাড়া ২ সেপ্টেম্বর সকালে গণিত, দুপুরে অর্থনীতি, ৩ সেপ্টেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং ৯ সেপ্টেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ব্যবসায় উদ্যোগ ও পদার্থবিজ্ঞান পরীক্ষা হবে।

৯ সেপ্টেম্বর দুপুর দুইটায় কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান পরীক্ষা নেয়া হবে। শেষ দিন ১৬ সেপ্টেম্বর সকালে হিসাববিজ্ঞান ও রসায়ন, এবং দুপুরে ফিন্যান্স ও ব্যাংকিং, জীববিজ্ঞান এবং পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পরীক্ষা হবে।

পরীক্ষায় নন-প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন পরীক্ষার্থীরা। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার সাত দিনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা হবে। ব্যবহারিক পরীক্ষা নিজ নিজ পরীক্ষাকেন্দ্র বা ভেন্যুতে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে আলাদাভাবে পাস করতে হবে।

শুক্রবার শুরু হওয়া এই পরীক্ষা ১৬ সেপ্টেম্বর শেষ হবে। প্রতি শুক্র ও শনিবার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়