×

আন্তর্জাতিক

প্রথমবারের মতো মাঙ্কিপক্সে আক্রান্ত কুকুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২২, ০৫:৪২ পিএম

প্রথমবারের মতো মাঙ্কিপক্সে আক্রান্ত কুকুর

ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির মধ্যেই বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে আরেক সংক্রামক ভাইরাস মাঙ্কিপক্স। সংক্রামক এই ভাইরাস এতোদিন মানুষের দেহে শনাক্ত হলেও এবারই প্রথমবারের মতো মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে একটি কুকুর।

মূলত সংক্রমিত ওই কুকুরটি তার মালিকের কাছ থেকে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার (১৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের বাইরে কোনো প্রাণীর মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো ঘটনা এটিই প্রথম। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কেউ মাঙ্কিপক্সে আক্রান্ত হলে পোষা প্রাণী থেকে আলাদা থাকাটা গুরুত্বপূর্ণ। কুকুরের মাঙ্কিপক্সে সংক্রমণের এই ঘটনা ঘটেছে ফ্রান্সের রাজধানী প্যারিসে।

বিশেষজ্ঞ বলেছেন, মাঙ্কিপক্সে আক্রান্ত কোনো কুকুর অন্য কুকুর বা মানুষের মধ্যে এই রোগ ছড়াতে পারে এমন কোনো প্রমাণ এখনও নেই। যদিও অন্যান্য প্রাণীদের সংক্রামিত হওয়ার ঝুঁকি কমাতে সাবধানতার প্রয়োজনীয়তার বিষয়েও সতর্ক করেছে। খবর ডব্লিউএইচও,বিবিসিকে

মাঙ্কিপক্সে সংক্রমিত কারও ত্বক থেকে অন্যের ত্বকের ঘনিষ্ঠ সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। এছাড়াও এই ভাইরাসে আক্রান্ত কারও কাপড়, বিছানা বা তোয়ালে স্পর্শ করেও যে কেউ মাঙ্কিপক্সে সংক্রমিত হতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App