খোলা বাজারে ডলারের বিপরীতে বাড়ছে টাকার দাম

আগের সংবাদ

পুরান ঢাকায় কেমিক্যাল গুদাম : মেয়রের ঘোষণা বাস্তবায়িত হোক

পরের সংবাদ

দেশে সার মজুদ আছে সাড়ে ২০ লাখ টন

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২ , ১১:৫৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৮, ২০২২ , ১১:৫৫ অপরাহ্ণ

দেশে সব রকমের সারের পর্যাপ্ত মজুদ রয়েছে। এর মধ্যে ইউরিয়া সারের মজুদ ছয় লাখ ৪৫ হাজার মেট্রিক টন, টিএসপি তিন লাখ ৯৪ হাজার টন, ডিএপি সাত লাখ ৩৬ হাজার টন, এমওপি দুই লাখ ৭৩ হাজার টন রয়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. কামরুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত চিঠিতে এসব তথ‍্য জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, বিগত বছরের একই সময়ের তুলনায় সারের বর্তমান মজুদ বেশি। বিগত বছরে এই সময়ে ইউরিয়া সারের মজুদ ছিল ছয় লাখ ১৭ হাজার মেট্রিক টন, টিএসপি দুই লাখ ২৭ হাজার টন, ডিএপি পাঁচ লাখ ১৭ হাজার টন। সারের বর্তমান মজুদের বিপরীতে আগস্ট মাসে সারের চাহিদা হলো ইউরিয়া দুই লাখ ৫১ হাজার টন, টিএসপি ৪৭ হাজার টন, ডিএপি ৮১ হাজার টন, এমওপি ৫২ হাজার টন।

কৃত্রিমভাবে যাতে কেউ সারের সংকট তৈরি করতে না পারে এবং দাম বেশি নিতে না পারে, সে বিষয়ে কৃষি মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তারা নিবিড় তদারকি করছে। কৃত্রিম সংকটকারীদের শাস্তির আওতায় আনার কার্যক্রম অব্যাহত আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়