×

জাতীয়

সড়ক পরিবহন বিধিমালা দ্রুত প্রণয়নের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২২, ০৬:১৪ পিএম

সড়ক পরিবহন বিধিমালা দ্রুত প্রণয়নের দাবি

বুধবার দুপুরে রাজধানীর শ্যামলীতে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের সভায় সাংবাদিকদের সঙ্গে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন বক্তারা। ছবি: ভোরের কাগজ

দেশের অগ্রযাত্রার সঙ্গে তাল মিলিয়ে উন্নত হচ্ছে সড়ক মহাসড়কও। কিন্তু লাগাম টানা যাচ্ছে না সড়কে মৃত্যুর মিছিলের। অথচ সড়কে মৃত্যু হ্রাস করতে ২০১৮ সালে প্রণয়ন করা হয় সড়ক পরিবহন আইন। চার বছরেও প্রণয়ন হয়নি বিধিমালা। ফলে শৃঙ্খলা ফেরানো যাচ্ছে না সড়কে। মৃত্যু হ্রাস ও সড়কে শৃঙ্খলা ফেরাতে দ্রুত সময়ের মধ্যে সড়ক পরিবহন আইনের বিধিমালা প্রণয়ের দাবি জানানো হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে রাজধানীর শ্যামলীতে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের সভায় সাংবাদিকদের সঙ্গে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ঢাকা আহ নিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসোর্চের বাংলাদেশ পরিচালক ড. সেলিম মাহমুদ চৌধুরী, ঢাকা আহছানিয়া মিশনের রোড সেইফটি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শারমিন রহমান ও অ্যাডভোকেসি অফিসার (কমিউনিকেশন) তরিকুল ইসলাম প্রমুখ।

সেলিম মাহমুদ চৌধুরী বলেন, সড়ক দুর্ঘটনা হ্রাসে বর্তমানে যে আইনটি আছে তার অনেক দুর্বল দিক রয়েছে। ফলে এর সঠিক বাস্তবায়ন বাঁধাপ্রাপ্ত হচ্ছে। আবার যাও বাস্তবায়ন করা সম্ভব তাও সম্ভব হচ্ছেনা বিধিমালা প্রণয়ন না হওয়ায়। বর্তমান সড়ক দুর্ঘটনার পরিস্থিতি পর্যালোচনা করে আইনে দুর্বল দিকগুলো নিরসন করা দরকার। সেটি করতে হলে আইনের বিধিমালা দ্রুত প্রণয়ন করা একান্ত জরুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App