চট্টগ্রামে বোমা হামলায় জেএমবির ৫ জঙ্গির ফাঁসির আদেশ

আগের সংবাদ

সাজেকে অতিরিক্ত মালবোঝাই জিপ উল্টে নিহত ২

পরের সংবাদ

মার্কিন প্রশাসনকে তোপের মুখে ফেললেন পুতিন

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ , ১১:৫৫ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ১৭, ২০২২ , ১২:১০ অপরাহ্ণ

তাইওয়ানকে কেন্দ্র করে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। টিভিতে সম্প্রচারিত এক অনুষ্ঠানে আরও একবার যুক্তরাষ্ট্রর প্রশাসনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি।

প্রায় সাড়ে পাঁচমাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন সামরিক দ্বন্দ্ব দীর্ঘায়িত করার পেছনে যুক্তরাষ্ট্রের উস্কানি ও প্ররোচনা আছে বলে বারবার অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট। তাইওয়ান প্রণালীতে সাম্প্রতিক উত্তেজনা ও চীন-তাইওয়ান দ্বন্দ্বের পেছনেও জো বাইডেন প্রশাসনেরই উস্কানি রয়েছে বলে মন্তব্য করেছেন পুতিন। তিনি আরও বললেন, শুধু ইউক্রেন বা তাইওয়ান নয়, আফ্রিকা কিংবা দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে রাজনৈতিক ও সামরিক সংঘর্ষ ও হিংসার পেছনেও রয়েছে যুক্তরাষ্ট্রের হাত।

তাইওয়ান প্রসঙ্গে সরাসরি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির নাম মুখে আনেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে গোটা পরিস্থিতির পিছনে পেলোসির তাইওয়ান সফরের ভূমিকা রয়েছে বলেই মন্তব্য করেছেন তিনি। পুতিনের কথায়, তাইওয়ানে আমেরিকার অ্যাডভেঞ্চার শুধু মাত্র এক জন দায়িত্বজ্ঞানহীন রাজনীতিকের সফর নয়, যুক্তরাষ্ট্র কৌশল করে এ পরিস্থিতি তৈরি করেছে যাতে ওই এলাকার শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হয়। অবশ্য এখনও পর্যন্ত পুতিনের এ অভিযোগের কোনো জবাব দেয়নি ওয়াশিংটন।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়