বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা পঞ্চম

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

জনগণের নিরাপত্তার জন্য বিআরটির পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ , ৩:৪৯ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৭, ২০২২ , ৪:৫১ অপরাহ্ণ

রাজধানী উত্তরায় ট্রানজিট প্রকল্পের (বিআরটি) ফ্লাইওভারের গার্ডার চাপায় দুইশিশুসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় প্রত্যেককে এক কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সেই সঙ্গে জনগণের নিরাপত্তার জন্য বিআরটি কি কি ব্যবস্থা নিয়েছে তা জানাতে নির্দেশ দিয়েছেন আদালত । গত ৫ বছরে ফ্লাইওভারের নির্মাণ কার্যক্রম পরিচালনার জন্য বিআরটি কী ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে তার একটি প্রতিবেদন আগামী ৬০ দিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী জাকারিয়া খানের পক্ষে আইনজীবী শাহজাহান আকন্দ মাসুম এ রিট দায়ের করেন।

রিট শুনানি আইনজীবীদের উদ্দেশ্যে হাইকোর্ট বলেন, আপনার আরো গবেষণা করেন। অন্য দেশে এ ধরনের কাজের ক্ষেত্রে কি কি নিরাপত্তা ব্যবস্থা আছে সেটা দেখেন। এটা খুব জনক যে দুই শিশু মারা যাওয়া। কোথায় কোথায় এ রকম দুর্ঘটনা ঘটেছে কিনা। এমন আদেশ দিতে চাই সারা দেশের মানুষ যেন এই ধরনের দুর্ঘটনা অধিকার পায়।

মঙ্গলবার হাইকোর্টে আরেকটি রিট দায়ের করা হয়। সেই রিটে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা ও জনগণের চলাফেরায় প্রয়োজনীয় নিরাপত্তা চাওয়া হয়েছে। স্বরাষ্ট্র সচিব, সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাগুফতা আহমেদ এ রিট দায়ের করেন।

গত সোমবার রাজধানীর উত্তরায় প্রাইভেট কারে বিআরটি নির্মাণাধীন উড়ালসড়কের গার্ডারচাপায় পাঁচজন নিহত হন। বেঁচে যান গাড়িতে থাকা নবদম্পতি রিয়া আক্তার ও রেজাউল করিম হৃদয়। নিহতরা হলেন আইয়ুব আলী হোসেন রুবেল (৫৫), ফাহিমা আক্তার (৩৮), রিয়ার খালা ঝর্না আক্তার (২৭), ঝর্না আক্তারের দুই শিশুসন্তান জান্নাতুল (৬) ও জাকারিয়া (৪)।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়