×

জাতীয়

২৫ আগস্ট সারাদেশে অর্ধদিবস হরতাল ডেকেছে বাম জোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২২, ০২:৩৮ পিএম

২৫ আগস্ট সারাদেশে অর্ধদিবস হরতাল ডেকেছে বাম জোট

মঙ্গলবার দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে বিক্ষোভ মিছিল করে বাম গণতান্ত্রিক জোট। ছবি: ভোরের কাগজ

২৫ আগস্ট সারাদেশে অর্ধদিবস হরতাল ডেকেছে বাম জোট

মঙ্গলবার রাজধানীর শাহবাগে বাম জোটের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি। ছবি: সংগৃহীত

জ্বালানি তেল, ইউরিয়া সারের দাম ও পরিবহন ভাড়া বাড়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে আগামী ২৫ আগস্ট বৃহস্পতিবার অর্ধ দিবস হরতালের ডাক দিয়েছে বাম জোট।

মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর পল্টন মোড়ে আয়োজিত এক সমাবেশে এ কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়।

জোটের সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাম গণতান্ত্রিক জোটের সাবেক সমন্বয়ক আব্দুল্লাহ আল কাফি রতন প্রমুখ।

সমাবেশে বাম গণতান্ত্রিক জোট এবং গণতান্ত্রিক বাম জোটের নেতারা বলেন, অবিলম্বে জ্বালানি তেল, ইউরিয়া সারের দাম ও পরিবহন ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত বাতিল করতে হবে। সরকারের ফ্যাসিবাদী দুঃশাসনে দেশ ও জনগণ গভীর সংকটের মধ্যে রয়েছে।

[caption id="" align="aligncenter" width="1200"]তেলের দাম কমানোর দাবিতে ২৫ আগস্ট হরতাল মঙ্গলবার দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে বিক্ষোভ মিছিল করে বাম গণতান্ত্রিক জোট[/caption]

তারা অভিযোগ করে বলেন, পুঁজিবাদী শাসন, শোষণ, লুণ্ঠন ও সাম্রাজ্যবাদের কাছে নতজানু হয়ে দেশ পরিচালনা করছে। এতে মুক্তিযুদ্ধের বাংলাদেশ আজ হারিয়ে যেতে বসেছে। দেশের শাসক গোষ্ঠী স্বাধীনতার স্বপ্নকে পায়ে মাড়িয়ে দেশ পরিচালনা করছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি তেল-গ্যাস-বিদ্যুৎ, পানির মূল্যবৃদ্ধি জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। ওষুধের দামও এখন আকাশছোঁয়া। মুনাফাখোর সিন্ডিকেটকে নিয়ন্ত্রণ না করতে পারছে না সরকার। এর বিপরীতে সরকার এ সিন্ডিকেটকে পৃষ্ঠপোষকতা করছে।

এসব জিনিসের দাম না কমানো পর্যন্ত বাম গণতান্ত্রিক জোট আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবে বলে ঘোষণা করা হয়। পরে সমাবেশ শেষে একটি মিছিল বের করা হয়। মিছিলটি পল্টন মোড়-প্রেস ক্লাব হয়ে সার্ক ফোয়ারে এসে শেষ হয়।

এরআগে দুপুর ১২টার দিকে আট দফা দাবিতে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে বিক্ষোভ-পদযাত্রা শুরু করে বাম গণতান্ত্রিক জোট। সাড়ে ১২টায় শাহবাগ মোড়ে পুলিশের ব্যারিকেড ভেঙে এগোতে চাইলে বাম জোটের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তির ঘটনা ঘটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App