×

জাতীয়

পিকে হালদারের বিরুদ্ধে চার্জগঠন ২৯ আগস্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২২, ০১:৪৭ পিএম

অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগের মামলায় গ্লোবাল ইসলামী (সাবেক এনআরবি গ্লোবাল) ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পিকে) হালদারসহ ১৪ আসামির বিরুদ্ধে চার্জগঠন (অভিযোগ গঠন) শুনানি পিছিয়ে আগামী ২৯ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৬ আগস্ট) মামলাটির চার্জগঠন শুনানির জন্য দির ধার্য ছিল। তবে আসামিপক্ষের আইনজীবী শুনানি পেছানোর আবেদন করেন। ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে আবেদনটি মঞ্জুর করে নতুন এ তারিখ ধার্য করেন। সংশ্লিষ্ট আদালতের দুদক প্রসিকিউটর মীর আহাম্মদ আলী সালাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এ মামলার বাকি চার আসামি- অবন্তিকা বড়াল, শংখ বেপারী, সুকুমার মৃধা ও অনিন্দিতা মৃধা কারাগারে আটক রয়েছেন। এছাড়া পিকে হালদারসহ ১০ আসামি পলাতক রয়েছেন। পলাতকরা হলেন- পিকে হালদারের মা লিলাবতী হালদার, পূর্ণিমা রানী হালদার, উত্তম কুমার মিস্ত্রি, অমিতাভ অধিকারী, প্রিতিশ কুমার হালদার, রাজিব সোম, সুব্রত দাস, অনঙ্গ মোহন রায় ও স্বপন কুমার মিস্ত্রি।

২০২০ সালের ৮ জানুয়ারি পিকে হালদারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে মামলা দায়ের করে দুদক। এজাহারে বলা হয়, পিকে হালদার বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ নিজ দখলে রেখেছেন।এছাড়া ওই অর্থ আড়াল করতে বিদেশে পাচার করে মানি লন্ডারিং আইনেও অপরাধ করেন। মামলার শুরু থেকে পিকে হালদার বিদেশে পলাতক ছিলেন। তবে গত ১৪ মে ভারতের পশ্চিমবঙ্গের অশোকনগরে গ্রেপ্তার হন পিকে হালদারসহ পাঁচজন। রিমান্ড শেষে পিকে হালদার সেখানে কারাগারে অন্তরীণ রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App