×

প্রবাস

তুরস্কে জাতীয় শোক দিবস পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২২, ০৪:৪৭ পিএম

তুরস্কে জাতীয় শোক দিবস পালিত
তুরস্কে জাতীয় শোক দিবস পালিত

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে তুরস্কে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী। ১৫ আগস্ট স্থানীয় সময় সকালে তুরস্কে নিযুক্ত বাংলাদেরোষ্ট্রদূত মসয়ূদ মান্নান, এনডিসি কর্তৃক দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসটি পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়। তুরস্কে বাংলাদেশ দূতাবাস সূত্র এসব তথ্য জানিয়েছে।

দিবসটি স্মরণে কালো ব্যাজ পরিধান করেন এবং দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা। মান্নান মসয়ূদসহ পরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

দূতাবাসের বিজয় একাত্তর মিলনায়তনে দিবসটি উপলক্ষ্যে মন্ত্রণালয় থেকে প্রাপ্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপরে নির্মিত একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। বিকেলের অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্ট -এর বিয়োগান্ত ঘটনায় যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

পরে বঙ্গবন্ধুর প্রত্যাশাঃ ৫১ বছরে বাংলাদেশ’ শিরোনামে একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মসয়ুদ মান্নান, এনডিসি। এতে মূল বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তজার্তিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন ড. মাসুম বিল্লাহ, তুরস্কের বাসক্যান্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হালুক কারাদা এবং ইউরোপিয়ান ইউনিভার্সিটি ইন্সটিটিউটের ম্যাক্স ওয়েবার পোষ্ট ডক্টরেট ফেলো ড. মোরশেদ মান্নান, বার-এট-ল বক্তব্য রাখেন।

পরে শেখ রাসেল শিশু কর্ণারের সদস্যদের অংশগ্রহনে ছড়া ও কবিতা পাঠের অনুষ্ঠান এবং অংশগ্রহনকারীদের মধ্যে উপহার বিতরণ করা হয়। এরপরে ‘মুজিব আমার পিতা’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র প্রদর্শন করা হয়। আগস্টের ঘটনা প্রতি আলোকপাত করে মান্নান মসয়ুদ বলেন, বাঙ্গালী জাতির কল্যাণে ও তাদের অধিকার নিশ্চিতকল্পে বঙ্গবন্ধু আমৃত্যু নিরলস পরিশ্রম করে গেছেন এবং সবোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। এছাড়া, বঙ্গবন্ধুর রাজনৈতিক বিশ্বাস এবং দৃষ্টিভঙ্গির বিষয়ে তিনি উল্লেখ করেন যে, বঙ্গবন্ধু বাঙ্গালী জাতিকে পরাধীনতার গ্লানি থেকে মুক্ত করে শুধু বাংলাদেশের স্বাধীনতাই এনে দেননি বরং স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এবং বাঙ্গালী জাতির মূল্যবোধ, আদর্শ ও লক্ষ্য প্রতিষ্ঠার জন্য আজীবন সংগ্রাম করে গেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকারীরা বাঙ্গালী জাতীয়তাবাদের চেতনাকে বাংলাদেশের আপামর জনতার মন থেকে যেমন মুছে ফেলতে পারেনি তেমনি আর্থ-সামাজিক অবস্থার উন্নতিকেও স্থায়ীভাবে বাধাগ্রস্ত করতে পারেনি। ফলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ আজ একটি সম্মানজনক অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়চেতা নেতৃত্বের কারণে বাংলাদেশ উন্নয়নশীল বিশে^র দেশগুলোর জন্য রোল মডেলে পরিণত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App