×

জাতীয়

আইজিপির যুক্তরাষ্ট্র সফর নিয়ে আলোচনা চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২২, ০৫:৫৬ পিএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সচিবালয়ে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস। মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ‘নির্বাচনকালীন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী পরিস্থিতি নিয়ে আলোচনার’ জন্য সচিবালয়ে যান ঢাকায় নিযুক্ত মার্কিন এই রাষ্ট্রদূত।

বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় তারা। মন্ত্রী বলেন, নিউইয়র্কে অনুষ্ঠিতব্য পুলিশ প্রধানদের সম্মেলনে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের সফরের বিষয়টি নিয়ে আলোচনা চলছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের মধ্যে সম্পর্ক রয়েছে, চুক্তিও আছে। তার ওপরে ভিত্তি করেই বেনজীরের সফর নিয়ে আলোচনা করা হচ্ছে।

মার্কিন রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় যুক্তরাষ্ট্র। র‌্যাবের বিষয়ে তিনি আরও বলেন, তাদের যেভাবে কাজ করা উচিৎ, সেভাবে করেনি বলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর দক্ষতা উন্নয়নে আরও সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশে মানবপাচার রোধে যথেষ্ট ভূমিকা রয়েছে র‌্যাবের। তবে সেই সম্পর্ককে আরও জোরদার করতে কী কী পদক্ষেপ নেয়া যায়, সে বিষয়েও তারা আলোচনা করেছেন।

পিটার ডি. হাসের সঙ্গে বৈঠকে বেনজীর আহমেদের যুক্তরাষ্ট্র সফরের প্রসঙ্গটি উঠেছে কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ও ইউএনএ’র (জাতিসংঘ) মধ্যকার সম্পর্ক ও চুক্তি রয়েছে। তার ওপর ভিত্তি করে সেই বিষয়ে কাজ চলছে।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে আলোচনার প্রসঙ্গ তুলে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, নির্বাচনকালীন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসন মূলত নির্বাচন কমিশনের (ইসি) অধীনে চলে যায়। এ সময় প্রধানমন্ত্রী তার কাজ করবেন এবং আমরা আমাদের নির্বাচন নিয়েই ব্যস্ত থাকব।

মতবিনিময়কালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শুধু তাদের আত্মরক্ষার্থে গুলি চালান এবং সে গুলি চালানোর পরে প্রতিটি ঘটনায় ম্যাজিস্ট্রেট কর্তৃক তদন্ত হয়। সে তদন্তের মধ্য দিয়ে যাচাই করা হয় ঘটনাটি সঠিকতা। এ প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রদূতে তাকে জিজ্ঞেস করেন, তাহলে এ তদন্ত রিপোর্ট কেন প্রকাশ করা হয় না। এর উত্তরে তিনি বলেছেন, যেগুলো জানানোর সেগুলো জানানো হয়।

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং র‌্যাবের সাবেক মহাপরিচালক হিসেবে বেনজীর আহমেদসহ বাহিনীর সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন রাজস্ব বিভাগ ও পররাষ্ট্র দপ্তর। এ অবস্থায় নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে চলতি মাস শেষে পুলিশ প্রধানদের সম্মেলনে বেনজীর আহমেদ যোগ দিতে পারবেন কি না, সে বিষয়টি আলোচনায় এসেছে।

এর আগে ৮ আগস্ট ঢাকা সফররত মার্কিন আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে. সিসনের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছিলেন, কোনো ধরনের অসুবিধা না হলে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য পুলিশ প্রধানদের সম্মেলনে বেনজীর আহমেদ যোগ দিতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App