শিশুর মোবাইল-টিভির নেশা কাটানোর উপায়

আগের সংবাদ

বিশ্ব গার্লস গাইডের নির্বাহী সদস্য হলেন ফারিবা

পরের সংবাদ

মধ্যবয়সে সূর্য, কী হবে ভবিষ্যতে

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২ , ৮:৩১ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৬, ২০২২ , ৮:৩১ অপরাহ্ণ

সূর্যের বয়স বাড়ছে। মধ্যবয়সে উপনীত হচ্ছে আমাদের সৌরজগতের এই নক্ষত্র। এমনই সংকেত পেয়েছেন ইউরোপের বিজ্ঞানীরা।

২০১৩ সালে ইউরোপীয় স্পেস এজেন্সির (ইসা) পাঠায় গাইয়া মহাকাশযান। আর সেই মহাকাশযানের তথ্যকে কেন্দ্র করে সূর্য বিষয়ক একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে ইসা। গবেষণাপত্রে উল্লেখ করা হয়, সূর্যের বয়স বর্তমানে ৪৫৭ কোটি বছর। এ বয়সে এসে সূর্যের মধ্যে বিভিন্ন পরিবর্তনের লক্ষণ শুরু হতে পারে। এসব লক্ষণের মধ্যে সূর্যের বিস্তার বৃদ্ধি, সূর্যের ভেতরকার অভিকর্ষ কমতে থাকায় উত্তপ্ত তরল মহাকাশে ছড়িয়ে পড়ার সম্ভাবনা সৃষ্টি হওয়া এবং ঘন ঘন সৌরঝড় অন্যতম। ইউরোপের বিজ্ঞানীরা এসব লক্ষণকে বলেছেন সূর্যের মধ্যবয়সী সংকট অথবা মিডলাইফ ক্রাইসিস। খবর এনডিটিভির।

সাড়ে ৪০০ কোটি বছরেরও বেশি সময় ধরে সূর্যের ভেতর অনবরত হাইড্রোজেন পরমাণু পরস্পর যুক্ত হয়ে তৈরি করছে হিলিয়াম পরমাণু। বিজ্ঞানের ভাষায় এ প্রক্রিয়াকে ‘নিউক্লিয়ার ফিউশন’ বলে। আর এ প্রক্রিয়াতেই তৈরি হয় বিপুল পরিমাণু শক্তি। এ প্রসঙ্গে ইসার বিজ্ঞানীরা বলছেন, সূর্যের ভিতরে হাইড্রোজেনের পরিমাণ যখন কমে আসবে, তখন এ প্রক্রিয়ায় তার প্রভাব পড়বে। ধীরে ধীরে নিষ্প্রভ হয়ে আসবে সূর্য। কিন্তু কবে ঘটবে এ ঘটনা?

বিজ্ঞানীরা বলেছেন, নক্ষত্রের আয়ু নির্ভর করে ভরের ওপর। গাইয়া মহাকাশযান থেকে পাওয়া অন্যান্য নক্ষত্রের তথ্যগুলো সূর্যের সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে। আগামী ৮০০ কোটি বছরে গিয়ে সর্বোচ্চ উষ্ণতায় গিয়ে পৌঁছাবে সূর্য। এরপরই ক্রমশ শীতল হতে শুরু করবে আমাদের সৌরজগতের এ নক্ষত্র।

উষ্ণতা কমার সঙ্গে সঙ্গে সূর্যের আয়তন বাড়তে থাকবে। প্রায় ১১০০ কোটি বছর বয়সে পরিপূর্ণরূপে মৃত্যুমুখে পতিত হবে সূর্য।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়