শোক দিবসে টুঙ্গিপাড়ায় ১৩ শিল্পীর আর্টক্যাম্প

আগের সংবাদ

ফিফায় ভারত নিষিদ্ধ হওয়ায় সাবেক অধিনায়ক খুশি

পরের সংবাদ

পরমাণু যুদ্ধে মরবে ৫০০ কোটি মানুষ: গবেষণা

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২ , ৬:৪২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৬, ২০২২ , ৬:৪৩ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র-রাশিয়ার পরমাণু যুদ্ধে ৫০০ কোটি মানুষ মরবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, পারমাণবিক অস্ত্রের বিস্ফোরণের ফলে বায়ুমণ্ডলে কী পরিমাণ তেজস্ক্রিয় ধূলিকণা নিরিখে এ পূর্বানুমান করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যে রাটগার্স বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের এক গবেষণায় পারমাণবিক যুদ্ধের সম্ভাব্য ক্ষয়ক্ষতির এ তথ্য উঠে এসেছে। সেই গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, পুরোদস্তুর আধুনিক পারমাণবিক যুদ্ধ এবং এর প্রভাবে সৃষ্ট দুর্ভিক্ষে বিশ্বের ৫০০ কোটি লোক মারা যাবে। বিশ্বজুড়ে খাদ্যশস্যের উৎপাদন হ্রাস পাবে ৯০ শতাংশ। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

মার্কিন বিজ্ঞানীদের গবেষণার এ ফল প্রকাশিত হয়েছে নেচার ফুড সাময়িকীতে। পারমাণবিক অস্ত্রের বিস্ফোরণের কারণে বায়ুমণ্ডলে কী পরিমাণ তেজস্ক্রিয় ধূলিকণা প্রবেশ করতে পারে, সেই হিসাবনিকাশ করে প্রাণহানির ব্যাপারে বিজ্ঞানীরা পূর্বানুমাণ করেছেন। এ গবেষণার কাজে বিজ্ঞানীরা যুক্তরাষ্ট্রের জাতীয় বায়ুমণ্ডলীয় গবেষণা কেন্দ্রের তৈরি জলবায়ু পূর্বাভাসের কাজে ব্যবহৃত একটি যন্ত্রের ব্যবহার করেছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়