মস্কোতে অস্ত্রমেলার উদ্বোধনে পুতিন

আগের সংবাদ

সেরে উঠছেন রুশদি, হামলার জন্য তাকেই দোষারোপ ইরানের

পরের সংবাদ

উত্তরায় বন্ধ থাকবে বিআরটি প্রকল্পের কাজ: মেয়র আতিক

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২ , ১২:১৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৬, ২০২২ , ১২:২৯ অপরাহ্ণ

রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ আপাতত বন্ধ থাকবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, এই প্রকল্প কাজ পরিচালনায় ন্যূনতম নিরাপত্তা ব্যবস্থা নেই। ফলে কিছুদিন পর পরই দুর্ঘটনা ঘটছে। জনদুর্ভোগ বাড়ছে। এভাবে উন্নয়ন কাজ চলতে দেওয়া যাবে না। আগে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (১৬ আগস্ট) উত্তরার জসিমউদদীন রোডে ক্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন তিনি। মেয়র বলেন, ঢাকায় বিআরটি, মেট্রোরেলসহ অনেকগুলো প্রকল্পের কাজ চলমান আছে। সব প্রকল্পের পরিচালকদের আগামী বৃহস্পতিবার (১৮ আগস্ট) নগর ভবনে ঢাকা হয়েছে। তাঁরা নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করলেই কাজ শুরু করতে পারবে।

ডিএনসিসি মেয়র বলেন, গতকাল ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ছিল। এর মধ্যে গতকাল দুর্ঘটনা আমাদের মনে নাড়া দিয়েছে। এটা অত্যান্ত অত্যান্ত দুঃখজনক। এটা কিন্তু খুব সহজেই এড়ানো যেত। যদি নিরাপত্তার ব্যবস্থ করা হতো।

মেয়র আতিকুল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার ঢাকা উত্তরের আওতাধীন সব প্রকল্পের পরিচালকদের নগর ভবনে ডেকে ছিলাম। তাদের বলেছিলাম, উন্নয়ন কাজে যেন জনদুর্ভোগ না হয়। প্রকল্প পরিচালকরা তখন নিশ্চয়তা দিয়েছিলেন। আমি দেখেছি, এই প্রকল্প কাজে নিরাপত্তার কোনো ব্যবস্থা ছিল না। তিনি বলেন, যে কোনো কাজের প্রথম শর্ত থাকে আগে নিরাপত্তা নিশ্চিত করা। এখানে ওয়ার্ক সেফটি বলতে কিছুই ছিল না। কোথাও এই প্রকল্প সম্পর্কে সাইনবোর্ড নেই। নিরাপত্তার কথা বলা নেই। গতকাল কাজ চলার সময় সড়কে বেড়া দেয়া ছিল না। এই কাজের নিরাপত্তার জন্য পুলিশকেও বলা হয়নি।

বিআরটি উত্তরা এলাকায় যে সড়কগুলো করেছে, একটি লেন থেকে আরেকটি লেন ১২ ইঞ্চি পরিমাণ উঁচু করে করেছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, এমন সড়কের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এগুলো ঠিক করতে হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়