×

জাতীয়

উন্নত দেশ গড়াই হবে বঙ্গবন্ধুর প্রতি যথার্থ শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২২, ০৭:৩০ পিএম

উন্নত দেশ গড়াই হবে বঙ্গবন্ধুর প্রতি যথার্থ শ্রদ্ধা

সোমবার জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীর বাসাবো বালুর মাঠে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন সংসদ সদস্য সভাপতি সাবের হোসেন চৌধুরী। ছবি: ভোরের কাগজ

উন্নত দেশ গড়াই হবে বঙ্গবন্ধুর প্রতি যথার্থ শ্রদ্ধা

ঢাকা-৯ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে গুলি করে স্বপরিবারে হত্যা করা হয়। সেই সঙ্গে হত্যার চেষ্টা করা হয় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে। কিন্তু সেইদিন ভাগ্যক্রমে বেঁচে যাওয়া তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্নকে শেষ হতে দেননি। অক্লান্ত পরিশ্রম করে সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। আমরাও যদি দলমত নির্বিশেষে সব ভেদাভেদ ভুলে সোনার বাংলা গড়তে উন্নত বাংলাদেশ গড়ে তুলি তাহলেই বঙ্গবন্ধুকে যথার্থ শ্রদ্ধা জানানো হবে।

আজ সোমবার (১৫ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাজধানীর বাসাবো বালুর মাঠে দিনব্যাপি দোয়া, মানবিক কর্মসূচি ও আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ৫নং ওয়ার্ডের কাউন্সিলর লায়ন চিত্ত রঞ্জন দাসের উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান, সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পিযূষ বন্দোপাধ্যায়, ৫-৬-৭ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর মাকসুদা শমসের প্রমুখ।

কর্মসূচির শুরুতে সকাল ৮টার দিকে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ও তার উপর নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়। বেলা সাড়ে ১১টার দিকে শতাধিক মাদ্রাসা শিক্ষার্থী দিয়ে কোরআন খতম ও বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। দোয়া শেষে ৫নং ওয়ার্ডের সব মসজিদ-মাদ্রাসা, এতিমখানা ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে তবারক পাঠানো হয়।

বিকেলে সাবের হোসেন চৌধুরী যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি যুক্ত হওয়ার পর ৭৬টি অসহায় পরিবারকে সেলাই মেশিন ও ২টি রিকশা এবং অসহায় ১০ জন পঙ্গু ব্যক্তিতে চলাচলের সুবিদার্থে হুইল চেয়ার দেয়া হয়।

সাবের হোসেন চৌধুরী বলেন, জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন জায়গায় নানা কর্মসূচি পালন করা হচ্ছে। বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্য শহীদদের প্রতি দোয়া করা হচ্ছে। কিন্তু আমাদের এই আয়োজনটি একদমই ভিন্ন। শুধু দোয়াতে সীমাবদ্ধ না থেকে, সমাজের পিছিয়ে পড়া মানুষদের কর্মস্থান সৃষ্টির লক্ষ্যে মানবিক সহায়তার ব্যবস্থা করা হয়েছে। এই সহায়তা পাওয়ার পর ওই মানুষগুলো আরেকটু উন্নত জীবন যাপন করতে পারবেন। আমি মনে করি, এটাই বঙ্গবন্ধুর প্রতি যথার্থ শ্রদ্ধা। কারণ বঙ্গবন্ধু সবসময় চাইতেন, দেশের সব মানুষের মৌলিক চাহিদা পূরণ হোক। কেউ যেন মৌলিক চাহিদা বঞ্চিত না হয়। বর্তমানেও আমাদের সব জনপ্রতিনিধিদের চিন্তা করা উচিত, সুবিধাবঞ্চিতদের জন্য কি করতে পেরেছি। সবাই যদি সুবিধাবঞ্চিতদের পাশে দাড়াই, তাহলে তারাও নিজেরা আত্মমর্যাদার সঙ্গে সামনে এগিয়ে যেতে পারবেন।

[caption id="attachment_362629" align="aligncenter" width="1280"] সোমবার বিকেলে যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে অসহায় পরিবারকে সেলাই মেশিন, রিকশা ও হুইল চেয়ার বিতরণ করেন সাবের হোসেন চৌধুরী। ছবি: ভোরের কাগজ[/caption]

ঢাকা-৯ আসনের সাংসদ বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। কিন্তু স্বাধীনতার এতো বছরেও আমরা শত্রুমুক্ত হতে পারিনি। যার ফল স্বরুপ স্বাধীনতার পরে জাতীয় ৪ নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে, বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করা হয়েছে। পরবর্তী সময়ে যারা বাংলাদেশ নামক রাষ্ট্রকেই বিশ্বাস করে না, তারা ক্ষমতায় এসেছে। জাতীয় চার নেতা ও বঙ্গবন্ধুর খুনিদের মদদ দিয়েছে। ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার মতো ঘটনা ঘটিয়েছে। আমরা বিশ্বাস করি, তারা যতই ষড়যন্ত্র করুক বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর চেতনা মুছে দেয়ার সুযোগ আর পাবেনা। বঙ্গবন্ধুর খুনিদের বিচার এই বাংলার মাটিতে হয়েছে। এখনো যারা পলাতক রয়েছে, তাদেরও বিচার হবে।

সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বঙ্গবন্ধুর চেতনায় সামনের দিকে এগিয়ে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় বাসাবো এলাকায় পানি, বিদ্যুৎ ও রাস্তার ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। বাসাবো বালুর মাঠকে সবুজ বলয় করার কাজ চলমান রয়েছে। ঢাকা-৯ নির্বাচনি এলাকা পুরোটা সিসি ক্যামেরার আওতায় আসবে। ডিজিটাল নেটওয়ার্ক গড়ে অপরাধও কমিয়ে আনা সম্ভব হবে। আমাদের লক্ষ্য একটাই, উন্নত বাংলাদেশ গড়ে সব মানুষকে এককাতারে এনে আত্মমর্যাদার সঙ্গে বাঁচার সুযোগ করে দেয়া।

তিনি আরও বলেন, আজ যাদেরকে মানবিক সহায়তা করা হলো, এটিই শেষ কথা নয়। যদি প্রশিক্ষণের দরকার হয়, সেটির ব্যবস্থা করা হবে। অন্য যারা অহায় রয়েছে তাদের পাশেও দাড়ানো হবে। প্রতিবন্ধী যারা আছে, তাদের সমাজের সঙ্গে তাল মেলাতে সবকিছুই করা হবে। সাবের হোসেন চৌধুরী বলেন, সব দলেই ভালো মানুষ রয়েছে। আসুন সেই মানুষগুলোকে নিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথ আরো মসৃন করে তুলি। কারণ বেলা শেষে উন্নয়নের সুফল সব জনগণই ভোগ করতে পারবেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানোর সর্বৎকৃষ্ট মাধ্যম বেকারত্ব দূর করার ব্যবস্থা নেয়া ও অহায়দের জন্য মানবিক সহযোগীতার হাত বাড়ানো। আশা করি, সারাদেশে এই অনুষ্ঠানের মতো মানবিক সহায়তার মাধ্যমে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানো হবে।

৫ নং ওয়ার্ডের কাউন্সিলর লায়ন চিত্ত রঞ্জন দাস বলেন, ১৫ আগস্টের রক্তক্ষরণ বহমান নদীর মতো চলমান থাকবে আজীবন। তবুও এই শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ বাস্তবায়ন করতে হবে। এজন্য আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগকে জয়যুক্ত করার বিকল্প নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App